টিএসসি চত্বরে শিক্ষার্থীদের ‘ময়লা উৎসব’

79

বিশ্ববিদ্যালয় প্রতিবেদকঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি চত্বরে চলছে ‘ময়লা উৎসব’। অভিনব এ উৎসবে বিশ্ববিদ্যালয় এলাকার ময়লা পরিষ্কার করে ডাস্টবিনে ফেলা হচ্ছে এবং রাতে তা পোড়ানো হচ্ছে।

টিএসসির সঞ্জীব চত্বরে গত বৃহস্পতিবার সন্ধ্যায় শুরু হওয়া এ উৎসব চলবে আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এদিকে ময়লাগুলো যেসব ডাস্টবিনে জমা করা হচ্ছে সেগুলোর নামও অভিনব।  নামগুলো হলো – ‘গেস্টরুম নির্যাতন’, ‘নারী নিপীড়ন’, ‘হেলমেট বাহিনী’, ‘ম্যানার শেখানো’, ‘শিক্ষককে হেনস্তা’, ‘ক্যাম্পাসে টিয়ারশেল’, ‘ডালের নামে পানি’, ‘রড-চাপাতি-হাতুড়ি’, ‘ভাইদের প্রটোকল’।

এসব নাম থেকে বোঝা যাচ্ছে, ডাস্টবিনগুলোকে বিশ্ববিদ্যালয়ের অনিয়মের নামে নামকরণ করেছেন শিক্ষার্থীরা।  এসব অনিয়মগুলোকে ডাস্টবিনে ভস্মীভূত করতে চান তারা।

প্রতিবাদের মূল উদ্যোক্তারা হলেন ঢাবির অপরাধবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আদনান আজিজ, মার্কেটিং বিভাগের দ্বিতীয় বর্ষের নাজমুল ইসলাম ও পপুলেশন সায়েন্স বিভাগের প্রথম বর্ষের ছাত্র মাঈনউদ্দিন আহমেদ। তারা জানান, জীবনে বড় কিছু হতে সমাজের জন্য কাজ করার স্বপ্ন নিয়ে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন কয়েক হাজার শিক্ষার্থী।

প্রতিবাদের মূল উদ্যোক্তা আদনান আজিজ সাংবাদিকদের বলেন, ‘শুরুটা টিএসটিতে হলেও এই উৎসব আমরা দেশের সর্বত্র ছড়িয়ে দিতে চাই। যাতে আর কোথাও কোনো শিক্ষককে কোনো রাজনৈতিক প্রভাব যেন হেনস্তা করতে না পারে, কোনো ছাত্রকে যেন গেস্টরুমে নির্যাতনের শিকার হতে না হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here