ঝাঁকে ঝাঁকে ফিরে এল বিলুপ্ত হয়ে যাওয়া পাখি!

86

বিশেষ প্রতিবেদন: বিশেষজ্ঞদের মতে, এই ভাবে বিবর্তনের মাধ্যমে একই প্রজাতির অবলুপ্তির পরও ফিরে আসার ঘটনা বিরল হলেও পৃথিবীর বিবর্তনের ইতিহাসে এমন ঘটনা একাধিকবার ঘটেছে।হাজার হাজার বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া পাখির প্রজাতির ফের দেখা মিলল।জীবাশ্ম হিসাবে নয়, একেবারে জীবন্ত অবস্থায়!

বিভিন্ন নথি-পত্র বলছে, এই প্রজাতির পাখি আজ থেকে প্রায় ১ লক্ষ ৩৬ হাজার বছর আগেই বিলুপ্ত হয়ে গিয়েছে পৃথিবী থেকে। অ্যালডব্রা রেল প্রজাতির এই পাখির চেহারা অনেকটা মুরগি আর বক মেশানো।

সাদা লম্বাটে গলা আর গোলাকার ছোট চেহারার এই পাখিটি হাজার হাজার বছরের প্রাচীন জীবাশ্ম নিয়ে একটা সময় বিস্তর গবেষণা চলেছে।ভারত মহাসাগরের অ্যালডব্রা অ্যাটল অঞ্চলে এই পাখির জীবাশ্ম পাওয়া গিয়েছিল। তাই এই প্রজাতির নাম রাখা হয় অ্যালডব্রা রেল।

ভারত মহাসাগরের অ্যালডব্রা অ্যাটল ও তার সংলগ্ন অঞ্চলে ফের দেখা গিয়েছে অ্যালডব্রা অ্যাটল পাখিদের।শুধু তাই নয়, এই অঞ্চলগুলি অ্যালডব্রা অ্যাটল পাখিতে ভরে গিয়েছে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, হাজার হাজার বছর পর প্রাকৃতিক নিয়মেই পৃথিবীর বুকে ফিরে এসেছে এই প্রজাতির পাখি।বিবর্তনের এই ধারাকে ‘ইটারেটিভ এভেলিউশন’বলে ব্যাখ্যা করেছেন মার্কিন বিজ্ঞানীরা।‘জুলজিক্যাল জার্নাল অব দ্য লিনেন সোসাইটি’নামের একটি আন্তর্জাতিক পত্রিকায় এ বিষয়ে সবিস্তারে প্রকাশিত হয়েছে।

দীর্ঘ গবেষণার পর মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অব পোর্টস মাউথ অ্যান্ড ন্যাচরাল হিস্ট্রি মিউজিয়াম’-এর গবেষকদের দাবি, বর্তমানে ভারত মহাসাগরের অ্যালডব্রা অ্যাটল ও তার সংলগ্ন অঞ্চলে যে পাখিদের আধিক্য লক্ষ্য করেছেন সেগুলি আর প্রায় দেড় লক্ষ বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া অ্যালডব্রা রেল এক এবং অভিন্ন।

মার্কিন বিশেষজ্ঞদের মতে, এই ভাবে বিবর্তনের মাধ্যমে একই প্রজাতির অবলুপ্তির পরও ফিরে আসার ঘটনা বিরল হলেও প্রথম নয়। পৃথিবীর বিবর্তনের ইতিহাসে এমন ঘটনা একাধিকবার ঘটেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here