চটপট বানিয়ে নিন পনির কোফতা

38

আমাদের রান্নাঘরঃ পনির মানেই চেনা কিছু পদ! রোজ রোজ  একই খাবার একবারেই একঘেয়ে। তাইতো অরুচি ধরে যাওয়াই স্বাভাবিক। তাই একটু স্বাদবদল করতে পারেন।

মাছ-মাংসে যেতে হবে না তা বলে কিন্ত । বরং চেনা পনিরকেই অন্য রূপ দেওয়া যেতে পারে সহজেই। পনির কোফতা বানিয়ে খেয়ে দেখতে পারেনে এতে খুব বেশি ঝামেলা নেই, শুধু দরকার একটু সময়ের এই আর কি।

তাহলে চলেন দেখি কিভাবে কোফতাকরা যায়,জেনেনি সব উপকরণ:

আপনি পনির ২০০ গ্রাম, সিদ্ধ পেঁয়াজ বাটা ৩ চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, কাজু-চারমগজ-ক্ষীর বাটা ৪ চা চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, কাঁচা লঙ্কা বাটা ১ চা চামচ, টক দই ৪ চা চামচ, গোটা গরম মশলা ১ চা চামচ, গরম মশলা গুঁড়ো আধ চা চামচ, সাদা তেল ৪ চা চামচ, ঘি ১ চা চামচ, কেশর ৭-৮টি, ক্রিম আধ কাপ, পেস্তা কুচি ১ চা চামচ, আমন্ড কুচি ১ চা চামচ, কাজু কুচি ১ চা চামচ, কিশমিশ ১০-১২টি, নুন-চিনি পরিমাণ মতো।​

কিভাবে তৈরী করবেন এবার জেনেনেই সেই সব পদ্ধতি: নুন-চিনি দিয়ে পনির মেখে নিন। অল্প কিছুটা পনির কেশর দিয়ে মেখে বাদামকুচি মিশিয়ে পুর তৈরি করুন। পনিরের ছোট ছোট লেচি কেটে তার মধ্যে পুর ও কিশমিশ পুরে গোল গোল কোফতার আকার দিন। কড়াইয়ে কম আঁচে লাল করে ভেজে নিতে হবে কোফতা।

এ বার কড়াইয়ে ঘি দিয়ে গোটা গরম মশলা ফোড়ন দিন। গন্ধ বেরলে আদা-রসুন বাটা দিতে হবে। সিদ্ধ পেঁয়াজ বাটাও দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ও নুন, হলুদ দিয়ে ভাল করে কষতে হবে। কষা হয়ে তেল বেরতে শুরু করলে গরম জল দিন। গ্রেভি ফুটে উঠলে কোফতা দিন।

মিনিট দুয়েক বাদে দুধে ভেজানো কেশর ও ক্রিম দিন। সবশেষে গরম মশলা দিয়ে ডেকে দিতে হবে। মিনিট পাঁচেক বাদে ঢাকনা খুলে পরিবেশন করুন পরিবারের সবাইকে সহজ পদ্ধতিতে নিজ হাতে করা কোফতা। একবার ভেবে দেখুন এই কোফতা যদি নামিদামি রেস্টুরেন্ট থেকে আনতে কত কড়ি গচ্চা যেতো?

মতামত জানান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here