ক্রিকেট আসরের ধ্রুব‘তারা মাশরাফি

110

র্স্পোটস রির্পোটঃ

বাংলাদেশের রাজধানী ঢাকার মীরপুরে ক্রিকেট খেলার আসর বিপিএলে,ইতিমধ্যেই ’ঢাকার প্রথম পর্বের ১৪টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এই পর্বে কেমন পারফরম্যান্স করলেন দেশের ক্রিকেটাররা ? বিপিএলের শুরু থেকেই অন্তরালে দেখা যায় তাদের। তবে খোলস ছেড়ে বেরিয়ে এসেছেন  মাশরাফি, তাসকিন, রনি তালুকদার, নবাগত আলিস আল ইসলামরা।

ম্যাচের পার্থক্য গড়ে দিয়ে আলোয় ঝলসে উঠেছেন বিপিএলও তারা। তবে সবাইকে ছাপিয়ে বোলিংয়ে সব আলো কেড়ে নেন মাশরাফি বিন মুর্তজা। সদ্য একাদশ জাতীয় নির্বাচনের মধ্যদিয়ে তিনি সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর প্রথমবারের মতো বিপিএল খেলছেন ‘নড়াইল এক্সপ্রেস’। তার দিকে বিশেষ দৃষ্টি ছিল দর্শকদেরও।

কেননা রাজনীতি ইনিংস শুরুর পর মাঠের পারফরম্যান্স কেমন করেন মাশরাফি, সেটি দেখার বিষয় ছিল দর্শকদের। আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের গোধূলি লগ্নে আছেন বাংলাদেশ ওয়ানডে দলের এই খেলোয়াড়ের। বয়স এখন চলমান ৩৬ । এই বয়সেও তারুণ্যদীপ্ত পারফরম্যান্সে আরও উজ্জ্বল উচ্ছল তিনি।মাশরাফি যেন অন্য ধাতুতে গড়া ! খেলার সাথে যে,তারঁ  কোনো আপস নেই ,“ সেটি প্রমাণ দিচ্ছেন বিপিএলেও তিনি।  রংপুর রাইডার্সের হয়ে পাঁচ ম্যাচ খেলে সর্বোচ্চ ১০ উইকেট শিকার করেন সাংসদ ক্রিকেটার।

বিপিএলে ঢাকার প্রথম পর্বে বোলারদের মধ্যে সেরা পারফর্মার মাশরাফিই। গতকাল রাজশাহী কিংসের বিপক্ষে ৪ ওভারে ২২ রান দিয়ে ২ উইকেট শিকার করেন রংপুরের এই কাপ্তান। বিপিএলের মঞ্চে আলোয় ঝলমলে মাশরাফি নিজেকে নিয়ে যান আরো উচ্চতায়।

চার-ছক্কার টি-টোয়েন্টি ক্রিকেট ক্যারিয়ারসেরা পারফরম্যান্স উপহার দেন। মাত্র ১১ রান দিয়ে ৪ উইকেট শিকারের কৃতিত্ব দেখান।

কুড়ি ওভারের ক্রিকেটে এই বোলিং পারফরম্যান্সের ওজন নিঃসন্দেহে অনেক বেশি। মিরপুরের মাঠে উইকেটে বিপিএলে টানা ম্যাচে বোলিংয়ে সাফল্য পাওয়ার রেসিপিটা কী? ম্যাচশেষে মাশরাফি জানালেন, চট্টগ্রাম ও সিলেটের চেয়ে ভিন্ন মিরপুরের উইকেট। এখানে যত বেশি বল লাইন-লেন্থ ঠিক রেখে করা যায়, তা হলে সফলতা আসবে।

লাইন-লেন্থ ঠিক রেখে বোলিং করলে সুযোগ তৈরি হবে। এই সুবিধা মিরপুরের উইকেটে আছে। টানা ম্যাচে উইকেট পাওয়ায় আত্মবিশ্বাস আরও বাড়ছে মাশরাফির।

বিপিএলে মাশরাফি টানা ম্যাচে ছন্দে থাকলে সামনে লাভবান হবেন তিনি। কেননা বিপিএলের পর নিউজিল্যান্ড সফর রয়েছে। এর পর আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ এবং বিশ্বকাপ রয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটের পারফরম্যান্সই বড় মাশরাফির কাছে। বিপিএলের আত্মবিশ্বাস কাজে লাগিয়ে সামনে এগিয়ে যেতে চাইবেন এই অভিজ্ঞ বোলার।

শুধু বোলিংয়ে নয়, গতকাল ওপেনিংয়ে ব্যাট করতে নেমে চমক দেন মাশরাফি। আগে ঘরোয়া ক্রিকেটেও এমন চমক দিয়েছেন তিনি। রাজশাহীর বিপক্ষে আগে থেকেই পরিকল্পনা ছিল,“উদ্বোধনী  ব্যাটিংয়ে নামবেন। কিন্তু উদ্বোধনীতে মাশরাফির ব্যাট হাসেনি। হেরেছে তার দল রংপুরও। তবে ব্যক্তিগত পারফরম্যান্সে স্বমহিমায়  মাশরাফি আলোর ঝলকানীতে ঝলসে উঠেন ক্রিকেট তারকা যেনো, বাংলাদেশের নীল আকাশের উজ্জল দ্রুব‘তারা।

মতামত জানান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here