ক্রাইস্টচার্চে হামলায় বিশ্বজুড়ে প্রতিক্রিয়া

10

আন্তর্জাতিক সংবাদ: ক্রাইস্টচার্চ শহরের মেয়র লিয়ানে ডালযেইল এই সন্ত্রাসবাদী কাজের প্রতি নিন্দা জানিয়েছেন এবং আক্রান্তদের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন। “আমরা আমাদের শহরে নতুন মানুষদের স্বাগত জানাই। তারা আমাদের বন্ধ, আমাদের প্রতিবেশী”।

আজ শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিউজিল্যান্ডের প্রতি আন্তরিক সমবেদনা এবং শুভ কামনা প্রকাশ করে বলেছেন। “নিউজল্যিান্ডের জন্য যেকোনো কিছু করতে আমেরিকা পাশে আছে”উল্লেখ করে তিনি লেখেন, “ঈশ্বর সবার মঙ্গল করুন”।

ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরিজা মে নিউজিল্যান্ডের নাগরিকদের প্রতি গভীর সহানুভূতি জানিয়েছেন “ক্রাইস্টচার্চে ভয়াবহ হামলার ঘটনায় ব্রিটেনের জনগণের পক্ষ থেকে আমার গভীর সমবেদনা । এই অসুস্থ সহিংসতায় আক্রান্ত সকলের জন্য আমার শুভ কামনা”।

রানী এলিজাবেথ বলেছেন তিনি ক্রাইস্টচার্চের ঘটনায় গভীরভাবে দু:খিত । “যারা প্রাণ হারিয়েছে সেসব পরিবার এবং স্বজনদের প্রতি আমি এবং প্রিন্স ফিলিপ সমবেদনা জানাচ্ছি”। এই বেদনাদায়ক সময়ে তার শুভকামনা এবং প্রার্থনা নিউজিল্যান্ডের সাথে রয়েছে বলেও উল্লেখ করা হয়।

পোপ ফ্রান্সিস “আন্তরিক সংহতি প্রকাশ করেছেন এবং সহিংসতার উন্মত্ততায় হতাহতের ঘটনার খবরে গভীর শোক প্রকাশ করেছেন ।

জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মের্কেল বলেছেন, শান্তিপূর্ণভাবে মসজিদে প্রার্থনারত অবস্থায় বর্ণবাদী ঘৃণার বশবর্তী ব্যক্তির হামলার শিকার হওয়া এবং প্রাণ হারানো নিউজিল্যান্ডবাসীর জন্য তিনি শোকাহত ।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো একে “অযৌক্তিক আক্রমণ” উল্লেখ করে ফ্রান্সের অবস্থান “যেকোনো ধরনের চরমপন্থার বিরুদ্ধে” বলে জানিয়েছেন।

মতামত জানান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here