কোনো কিছুতেই এ সরকারের দায়িত্ববোধ নেই: ড. কামাল হোসেন

66

অনলাইন ডেস্ক: গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, ধান উৎপাদনের জন্য কৃষককে এ ধরণের শাস্তি ভোগ করতে হবে তা কল্পনাই করা যায় না। এধরণের পরিস্থিতি সৃষ্টি হয়েছে, কারণ সরকারের কৃষি নীতি নেই। তাছাড়া এ সরকার যা যা করবে বলে ঘোষণা দিয়েছিল তা তারা মানেনি, মানছেও না। তারা ধান উৎপাদনের সময় বড় বড় কথা বলে, কিন্তু উৎপাদনের পরে সরকারের কি করণীয় তা করে না।

তিনি বলেন, এটা যে ধান ক্রয়ের ক্ষেত্রে দেখা যাচ্ছে তা নয়। সকল ক্ষেত্রেই সরকারের একটা দায়িত্বহীনতা লক্ষ্য করা গেছে।

কোনো কিছুতেই এ সরকারের দায়িত্ববোধ নেই। কৃষকের ধান কেনাসহ নাগরিকের ব্যাপারেও সরকারে দায়িত্বহীনতা স্পষ্ট। এজন্য সরকার যেনতেনভাবে ক্ষমতার অপব্যবহার করছে। দেশে যদি এধরণের একটি অগণতান্ত্রিক সরকার থাকে তার কাছ থেকে কিছু আশা করতে পারি না।

আজ বুধবার গণফোরামের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। এতে লিখিত বক্তব্য রাখেন অধ্যাপক ড. আবু সাইয়িদ।

এদিকে কৃষকের ধানের ন্যায্য মূল্যের দাবি ও বর্তমান রাজনৈতিক পরিস্থিতির উপর গুরুত্বপূর্ণ বক্তব্য রাখতে গিয়ে ড. কামাল হোসেন আরো বলেন, একটি অনির্বাচিত সরকারকে এভাবে গ্রহণ করায় সকল মানুষকে  মূল্য দিতে হচ্ছে।

এজন্য  দ্রুত নির্বাচন দিয়ে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করা এখন সময়ের দাবি বলে জানান। তিনি আরো বলেন,অবৈধ সরকার কি করে বলে তারা পাঁচ বছরের জন্য ক্ষমতা পেয়ে গেছে? এরা মানুষকে কিভাবে যে অবজ্ঞা করছে। তা চলমান অবস্থা বলে দিচ্ছে।

ড. কামাল বলেন, আমাদেরর দুর্ভাগ্য এমন সরকারকে ক্ষমতায় দেখতে হচ্ছে, সইতে হচ্ছে। তাই দেশের মানুষকে ঐক্যবদ্ধ হয়ে একটা নির্বাচিত সরকার প্রতিষ্ঠা করার মধ্য দিয়ে জাতিকে এগিয়ে নেয়া। দেশের মানুষকে অবশ্যই ঐকবদ্ধ হতে হবে। সরকারের এসব ব্যর্থতাগুলোকে সামনে নিয়ে জনগণকে ঐক্যবদ্ধ  হতে হবে। গণতন্ত্রের জন্য তারা শক্তি প্রয়োগ করে সে ই গণতন্ত্র ফিরিয়ে আনা হবে বলেও সজানান। কারণ গণতন্ত্র ও জবাবদিহিতা না থাকায় চরম মূল্য দিতে হচ্ছে জাতি হিসাবে আমাদেরকে। তাই আসুন দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করি। যেখানে জবাবদিহিতামূলক সরকার হবে। অবাধ নির্বাচনের মধ্য দিয়ে একটি প্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠা করি।

এ দিকে লিখিত বক্তব্যে অধ্যাপক ড. আবু সাইয়িদ বলেন, সরকার জনগণ থেকে বিচ্ছিন্ন। তাদের ওপর আস্থা ও বিশ্বাস নেই। কেননা জনগণের অধিকার যারা হরণ করেছে, তারা জনগণের উপর আস্থা রাখবে কিভাবে।

সংবাদ সম্মেললনে দলের সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া বলেন, এ সরকার কৃষকের প্রতি ধানের মূল্য দিতে পারছে না বলে, কৃষক মনের কষ্টে মাঠেই ধান পুড়িয়ে দিয়ে প্রতিবাদ করছে এই অবৈধ সরকারের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here