কেরিয়ারের শেষ বিশ্বকাপ খেলবেন  চার ভারতীয়

70

খেলার খবর: বেজে উঠেছে বিশ্বকাপের দামামা, আর মাত্র কয়েকটা দিন। তার পরই ক্রিকেটের রণাঙ্গনে শুরু হয়ে যাবে লড়াই। কোন দল কেমন খেলবে, তা আগে থেকে আন্দাজ করা মুশকিল, তবে প্রতিটি দলেই এমন কয়েকজন তারকা রয়েছেন, যিনি দলের জন্য চলতি বছরের বিশ্বকাপে শেষ বারের মতো প্রাণ উজাড় করে দেবেন।

এই মুহূর্তে ভারতীয় দল দুর্দান্ত ফর্মে রয়েছে, এবং তারা ওয়ানডে র্যা ঙ্কিংয়ে তারা ২ নম্বরে রয়েছে। অনেক বিশেষজ্ঞ ইতিমধ্যেই তাদের ভারতকে তাদের আসন্ন বিশ্বকাপ অভিযানে ফেবারিট হিসেবে ধরেছেন। আর এর মধ্যেই ২০১১ বিশ্বকাপ জয়ের হিরো গৌতম গম্ভীর আসন্ন বিশ্বকাপের জন্য নিজের পছন্দের ১৬ সদস্যের দল বেছে নিয়েছেন। সম্প্রতি স্টার স্পোর্টসের চ্যানেলে গম্ভীর তার বিশ্বকাপের দল নিয়ে কথা বলেছেন। তার বাছা দলে বেশির ভাগ প্লেয়ারই ছিলেন প্রত্যাশিত, রিজার্ভ প্লেয়াররা ছাড়া। গম্ভীর রিজার্ভ প্লেয়ারদের তালিকায় বেশ কিছু অবাক করার মত প্লেয়ার বেছেছেন।

স্পিন বোলিং অপশনে আশ্চর্যজনক সিদ্ধান্ত বর্তমানে ভারতীয় রিস্ট স্পিনার্স কুলদীপ যাদব এবং যজুবেন্দ্র চহেল সীমিত ওভারের ক্রিকেটে শাসন করে চলেছেন। বিশ্বকাপে তাদের থাকা নিয়ে কোনো সন্দেহই নেই। যদিও গম্ভীর তার বাছা স্পিন বিভাগে তৃতীয় অপশন হিসেবে আশ্চর্যজনকভাবে এই প্লেয়ারকে বেছেছেন। তিনি মনে করেন যে সিনিয়র অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন বিশ্বকাপে ভারতের তৃতীয় স্পিনার হতে পারেন। বাস্তবে রবিচন্দ্রন অশ্বিন ২০১৭র জুলাই থেকে কোনো আন্তর্জাতিক সীমিত ওভারের ক্রিকেট ম্যাচ খেলেননি। তা সত্ত্বেও গৌতম গম্ভীর অশ্বিনকে তার অভিজ্ঞতার জন্য বেছে নিয়েছেন। যদিও স্পিন বোলিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা এই দলে নেই। অলরাউন্ডার পজিশনে গৌতম গম্ভীর, হার্দিক পাণ্ডিয়া, কেদার জাধব এবং বিজয় শঙ্করকে বেছে নিয়েছেন।

ব্যাকআপ উইকেটকিপার নির্বাচনেও চমক ।বিশ্বকাপে ভারতীয় দলের রিজার্ভ উইকেটকিপার নির্বাচনেও চমক দিয়েছেন গম্ভীর। যেখানে এমএস ধোনিকে ভারতীয় দলের প্রধান উইকেটকিপার হিসেবে রাখা হয়েছে সেখানে ব্যাকআপ কিপার হিসেবে ঋষভ পন্থ এবং দীনেশ কার্তিক দুজনের কাউকেই রাখেননি গম্ভীর। আসন্ন বিশ্বকাপের জন্য ব্যাকআপ উইকেটকিপার হিসেবে কেএল রাহুলকে বেছে নিয়েছেন গম্ভীর। রাহুল একজন অনিয়মিত উইকেটকিপার, যার আন্তর্জাতিক কেরিয়ারে উইকেটকিপিংয়ের কোনো অভিজ্ঞতাই নেই। যদিও তিনি উইকেটকিপার এবং একজন ওপেনিং ব্যাটসম্যান দুভাবেই তিনি কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে আইপিএল খেলেছেন। গৌতম গম্ভীর এছাড়াও বিশ্বাস করেন যে রাহুল রিজার্ভ ওপেনিং ব্যাটসম্যান হিসেবেও খেলতে পারেন। যেখানে রোহিত শর্মা এবং শিখর ধবন প্রধান ওপেনার হিসেবে দলে আসেন, গম্ভীর বিশ্বাস করেন যে টিম ম্যানেজমেন্ট কেএল রাহুলকে একজন ব্যাকআপ ওপেনার হিসেবেও খেলাতে পারে।

চতুর্থ পেসার গৌতম গম্ভীর এছাড়াও জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার এবং মহম্মদ শামীকে শীর্ষ তিন পেসার হিসেবে দলে রেখেছেন। চতুর্থ পেসার নিয়ে কথা বলতে গিয়ে গম্ভীর উমেশ যাদবের নাম নিয়েছেন। যদিও সম্প্রতি উমেশ যাদবের পারফর্মেন্স তেমন আহামরি কিছু নয়। টি-২০সিরিজে দলে সুযোগ পেয়েও নিজেকে প্রমান করতে ব্যর্থ হয়েছেন তিনি। তবু গম্ভীর উমেশকেই চতুর্থ পেসার হিসেবে দলে রেখেছেন।

গম্ভীরের নির্বাচিত দল:রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি, আম্বাতি রায়ডু, এমএস ধোনি, কেদার জাধব, হার্দিক পাণ্ডিয়া, কুলদীপ যাদব, যজুবেন্দ্র চহেল, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি,শিখর ধবন, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, বিজয় শঙ্কর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here