কলাপাতায় মোড়ানো কাবাব এবার বাড়িতেই!

36

রান্না সংবাদঃ আপনি কি নতুনত্বভাবে কাবাব খেতে চাচ্ছেন! আমিষ-নিরামিষ নানা পদ ঘিরেই তন্দুরপ্রিয় বাঙালি খাদ্যপ্রিয়।খাদ্য রসিকরা সব সময় নতুন নতুন খাবার খোজেঁ ফিরে। প্রিয় পাঠক আজ খাদ্যরসিকদের জন্য নতুন আঙিকে এই কাবাব-দুনিয়ায় আপনিও শামিল হতে পারবেন সহজে।

রেস্তরাঁর সব খাবার বাড়িতে বানানো সহজ নয়। তবে তার মধ্যেও কিছু রেসিপি তাকে যা বাড়িতেই তৈরি করা যায়। এমনই এক রেসিপি মুর্গ সুতলি কাবাব। রইল উপকরণ ও প্রণালী। জেনেনেই আমরা সুস্বাদু কাবাব খাওয়ার পদ্ধতিঃ

মুর্গ সুতলি কাবাব

মুরগির ঝলসানো মাংসের গায়ে কলাপাতার টুকরো ও সুতো জড়ানো এই সুস্বাদু কাবাব বানানোর উপকরণ যেমন সহজলভ্য, প্রণালীও তেমনই সহজ।

উপকরণ: বুকের দিকের বোনলেস চিকেন, কাজুবাদাম বাটা, লেবুর রস, কিসমিস, মাওয়া, চিজ, আধ চামচ এলাচ গুঁড়ো, আদা-রসুন পেস্ট, স্বাদ অনুযায়ী নুন ও লঙ্কা গুঁড়ো, আধ চা চামচ চিকেন মশলা ও বিটনুন, গোলমরিচ। সাজানোর জন্য কলাপাতা ও সুতো।

প্রণালী:  কাবাবের আকারে কেটে রাখা বোনলেস মাংসের গায়ে আদা-রসুন পেস্ট, লেবুর রস, স্বাদ অনুযায়ী নুন মাখিয়ে আধ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এর পর কাজুবাদাম বাটা, কিসমিস, মাওয়া, এলাচ গুঁড়ো চিজ, চিকেন মশলা খুব ভালভাবে মিশিয়ে দিন মাংসে। এ বার প্রতিটি টুকরো মাংসকে আলাদা আলাদা করে তিন দিক কলাপাতায় জড়িয়ে সুতো দিয়ে বেঁধে তন্দুরে দিয়ে রোস্ট করে ওপর থেকে কানিকটা বিটনুন ও গোলমরিচ ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন এই কাবাব।

মতামত জানান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here