একটা রোলেই টিফিন করে নিতে পারেন !

70

বিশেষ প্রতিবেদক: জীবন মানেই ব্যস্ততা আর আধুনিক নগর জীবন সে বলার অপেক্ষাই রাখেনা। সত্যিইতো জীবনে চলার পথে অফিস আদালতে,স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে  শত ব্যস্ততার মাঝে আপনি ইচ্ছে করলেই  একটা রোলেই টিফিন  করে নিতে পারেন।

তবে হ্যা  দেশবিদেশে হরেক রকম রোল করা খাবার তৈরি হয় দিব্যি তরিবৎ করেই। তাহলে আসুন আমরা জেনেনিই ঘরে বসেই কি করে আপনি টিফিন করবেন সেই সব উপকরণ ।

উপকরণ: ভেটকি ফিলে ৪-৫টি নুন ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ সাদা তেল ১ কাপ ,স্প্রিং অনিয়ন কুচি ২ টেবিল চামচ , ক্লিন র‌্যাপ কয়েকটি।

সসের জন্য: টম্যাটো ২টি ,কুমড়োর টুকরো ১ কাপ ,ধনে পাতা ১ আঁটি ,রসুন ৬ কোয়া , লঙ্কা ২টি , পাকা তেঁতুল ১ টেবিল চামচ ,ভিনিগার ১ চা চামচ ,নুন ও চিনি পরিমাণ মতো।

প্রণালী: ভেটকি ফিলে নুন জলের মধ্যে ডুবিয়ে ফ্রিজে রেখে দিতে হবে। ৩০-৪০ মিনিট পরে বার করে টিসু পেপার দিয়ে মাছটা মুছে নিয়ে ক্লিন র‌্যাপের উপরে ফিলেটা রাখুন। উপর দিয়ে গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে দিতে হবে। এর উপরে আর একটা মাছের ফিলে রাখুন। ক্লিনর‌্যাপ ধরে মুড়তে হবে রোলের আকারে।

আপনি পাত্রে জল নিয়ে তাতে এই মাছের রোল আধ ঘণ্টা সিদ্ধ করুন। হয়ে গেলে গোল টুকরো করে কেটে নিন।

এর পরে  ট্যাঙ্গি সস বানানোর জন্য এক পাত্র জলে টম্যাটো, পাকা কুমড়ো, ধনে পাতা, রসুন ও লঙ্কা একসঙ্গে ফুটিয়ে নিন। সিদ্ধ হয়ে গেলে সব আনাজ তুলে মিক্সিতে বেটে নিন।

সব রেডি করে এবার কড়াইয়ে তেল দিয়ে এই মিশ্রণ, পাকা তেঁতুলের ক্বাথ, নুন, চিনি ও ভিনিগার দিয়ে ফোটান। সসের ঘনত্ব দেখে নামিয়ে নিন। কড়াইয়ে অল্প তেল দিয়ে মাছের টুকরোগুলো টস করে নিন। এ বার ট্যাঙ্গি সস দিয়ে  স্বাদ করে আহার করুণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here