আবারও একাডেমিক ভবনে ভোটকেন্দ্রের দাবি শিক্ষার্থীদের

45

বিশেষ সংবাদদাতাঃ  আবারও উদ্থাপিত হলো সামনে ডাকসু নির্বাচন এই নির্বাচন হলের পরির্বতে একাডেমিক ভবনে ডাকসু নির্বাচনের ভোটকেন্দ্র করার দাবি জানিয়েছে  প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্রঐক্য। আজ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে তারা একাডেমিক ভবনে ভোটকেন্দ্র করার শিক্ষার্থীরা ছয়দফা দাবি জানায়।

ছয় দফা দাবিগুলো হচ্ছে: ডাকসুর ভোটকেন্দ্র হলের বাইরে রাখা, হলের মধ্যে সব সংগঠনের সহাবস্থান নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীদের মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা, গণরুম ও গেস্টরুম নির্যাতন বন্ধ করা এবং প্রথম বর্ষ থেকে বৈধ সিটের ব্যবস্থা করা, নির্বাচনের প্রচারণার ক্ষেত্রে ক্লাসরুম ক্যাম্পেইনের সুযোগ দেওয়া, বিশ্ববিদ্যালয়ের উপচার্যের ক্ষমতার ভারসাম্য করা।প্রগতিশলী ছাত্র জোটের সমন্বয়ক ইকবাল কবীর বলেন, অধিকাংশ ছাত্র সংগঠনের প্রত্যাশার বিরুদ্ধে গিয়ে কেবল ছাত্রলীগের দাবি অনুযায়ী হলে ভোটকেন্দ্র রেখেছে প্রশাসন।

অন্য ছাত্র সংগঠনের কোনো দাবি না মেনে কেবল ছাত্রলীগ যা যা বলছে, তারা তাই তাই করেছে।এ সময় নিজেদের দাবি আদায়ের জন্য ঘেরাও কর্মসূচির পর আরও কর্মসূচি ঘোষণার হুমকি দেন তিনি।

এর আগে দুপুর সাড়ে  ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপাচার্য কার্যালয়ে আসেন আন্দোলনকারীরা। ভোটকেন্দ্র হলের বাইরে করার জন্য শুরু থেকেই শিক্ষার্থীরা আন্দোলন করে আসছে।

এর আগে ভোটকেন্দ্র কোথায় হবে তার সমাধানে গণভোট করতে গত ১৫ ফেব্রুয়ারি প্রস্তাব দেয় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী অধিকার মঞ্চ।সংগঠনটি ২০১২ সালে ডাকসু নির্বাচনের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের নিয়ে গঠিত হয়েছিল। এ সংগঠনের ২৫ জন শিক্ষার্থী ডাকসু নির্বাচন বিষয়ে উচ্চ আদালতে রিট করেন। সেই রিটের পরিপ্রেক্ষিতেই এবার ১১ মার্চ ডাকসু নির্বাচন হচ্ছে।

মতামত জানান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here