৫ লাখ বাংলাদেশি শ্রমিক নেবে সৌদি আরব

সৌদি আরব বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার। যেখানে নানা সমস্যার কারণে দীর্ঘদিন ধরেই বন্ধ ছিলো বাংলাদেশিশ্রমিক নিয়োগ। এবার সরকারের সাথে সমঝোতা করে আগামী দুই বছরের মধ্যে বাংলাদেশ থেকে সৌদি আরবে ৫ লাখ নেওয়া আগ্রহজানিয়েছে দেশেটির সরকার। সোমবার দুই দেশের মধ্যে ছয়টি বিষয়ে সমঝোতা হয়।
সৌদি বাদশাহ সালমান ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর চুক্তি স্বাক্ষর করার কথা রয়েছে। জেদ্দায় সৌদি বাদশাহর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসার কথা রয়েছে শেখ হাসিনার।
বর্তমানে বাদশাহ সালমানের আমন্ত্রণে পাঁচদিনের রাষ্ট্রীয় সফরে সৌদি অবস্থান করছেন প্রধানমন্ত্রী। সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে ঊর্ধ্বতন কর্মকর্তা ও ১০জন বিশিষ্ট ব্যবসায়ী রয়েছেন।

মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজকে দেয়া সাক্ষাতকারে বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মোসি বলেন, বাদশাহ সালমা এবং শেখ হাসনিরা বৈঠকে মধ্যপ্রাচ্য এবং বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়।

দুই দেশের পারস্পরিক সম্পর্কোন্নয়নে এসময় ছয়টি বড় চুক্তি হতে পারে বলেও জানান তিনি।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ থেকে ২ বছরের মধ্যে সৌদি আরবে ৫ লাখ কর্মী পাঠানোর পরিকল্পনা করা হচ্ছে। এছাড়া বাংলাদেশে সৌদি সরকারে অনুদানে হাইটেক পার্ক গড়ে উঠছে। সেখানে সৌদি ব্যবসায়ীদের বিনিয়োগেরও আহ্বান জানানো হয়।