ভালো-মন্দ মিশিয়ে এবছরটা খারাপ গেল না হলিউডের। একদিকে ‘ক্যাপটেন অ্যামেরিকা’ সিরিজের তৃতীয় ছবি ‘ক্যাপ্টেন অ্যামেরিকা, সিভিল ওয়ার’, অন্যদিকে, ‘জাঙ্গল বুক’এর মত অলটাইম হিট মুভি। চলুন দেখে নেওয়া যাক, হলিউডের এই বছরের সেরা পাঁচ ছবি।

১) ক্যাপটেন অ্যামেরিকা, সিভিল ওয়ার: এখনও পর্যন্ত বছরের সেরা পপকর্ন মুভি।‘ক্যাপ্টেন অ্যামেরিকা, সিভিল ওয়ার’ আসলে একটি মার্কিন সুপারহিরো ছবি। মার্ভেল কমিকসের চরিত্র ক্যাপটেন অ্যামেরিকার উপর ভিত্তি করে বানানো সিরিজের তৃতীয় ছবি এটি। পরিচালক রুসো ভাই জুটি সত্যিই কৃতিত্বের দাবি রাখে। টান টান চিত্রনাট্য। অ্যান্টনি রুসো ও জো রুসোর স্মার্ট ডিরেকশনে দর্শকরা বাধ্য হন টানা ১৪৭ মিনিট ঠায় সিটে বসে থাকতে। ছবিতে অভিনয় করেছেন ক্রিস ইভানস, রবার্ট ডাউনি জুনিয়র, স্কারলেট জোহানসন, সেবাস্তিয়ান স্টান।

২) দ্যা জাঙ্গল বুক: ১৮৯৪ সালে রুডিয়ার্ড কিপলিং লিখেছিলেন মোঙ্গলির গল্প। আজ এত বছর পরেও সেই গল্পের আকর্ষণ এতটুকু ফিকে হয়নি। ২০১৬ সালে পরিচালক জন ফ্যাভরিউ-র নির্দেশনায় তৈরি দ্যা জাঙ্গল বুক আবারও ব্লকবাস্টার হিট। থ্রিডি মুভিতে সব কম্পিউটার জেনারেটেড জন্ত-জানোয়ারের সঙ্গে অভিনয় করেছে একমাত্র একজন মানুষ অভিনেতা, নীল শেঠি। ১০৬ মিনিটের ছবিতে ভিস্যুয়াল এফেক্ট এর খেলা দেখিয়েছেন ফ্যাভরিউ।

৩) সুইসাইড স্কোয়াড: ডিসি কমিকস অ্যান্টিহিরো টিমের উপর ভিত্তি করে বানানো সুইসাইড স্কোয়াড একটি সুপারহিরো ফিল্ম। ডিসি এক্সটেন্ডেড ইউনিভার্সের সিক্যোয়েল ছবি সুইসাইড স্কোয়াড। সুইসাইড স্কোয়াড হল একটি গোপন সরকারী সংস্থা। যার নেতা আমান্দা ওয়ালার। তিনি স্কোয়াডে নিয়োগ করতেন জেলবন্দি ‘ ভয়ানক’ আপরাধীদের। যারা বিশ্বকে বিপদ থেকে বাঁচানোর জন্য ভয়ঙ্কর সব অভিযানে অংশ নিত। ছবির চিত্রনাট্য লিখেছেন ডেভিড আইয়ার, পরিচালনাও তাঁরই। অভিনয় করেছেন ডেরাড লেটো, মার্গট রবি, ভায়োলা ডেভিস, জোয়েল কিনাম্যান, ডে হার্নান্ডেজ, উইল স্মিথ, স্কট ইস্টউড প্রমুখ।

৪) জুটোপিয়া: কম্পিউটার অ্যানিমেটেড থ্রিডি ছবি জুটোপিয়া আসলে একটি কমেডি-অ্যাডভেঞ্চার। ওয়াল্ট ডিসনের প্রযোজনায় নির্মিত এই ছবিটি ৫৫ তম ডিসনে অ্যানিমেটেড ফিচার ফিল্ম। একটি মেয়ে খরগোশ পুলিশ অফিসারের, লাল শিয়ালের সঙ্গে জুটি বেঁধে শহরের আইন-শৃঙ্খলা ফিরিয়ে নিয়ে আসার গল্পই হল জুটোপিয়া। ১০৮ মিনিটের ছবিটির পরিচালনা করেছেন বায়রন হোয়ার্ড ও রিচ মুর।

৫) ফ্যান্টাস্টিক বিস্টস অ্যান্ড হোয়্যার টু ফাইন্ড দেম: হ্যারি পটার সিরিজের প্রিক্যুয়েল ছবি। এই ছবির মাধ্যমেই চিত্রনাট্য লেখায় হাতেখড়ি হয় জে কে রাউলিংয়ের। ছবিটি সারা বিশ্বে ৬৮৩ মিলিয়ন ডলার ব্যবসা করে। ছবিটিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন এডি রেডমেইন।