১৬ বছর বয়সে ৪ বিয়ে কিশোরের!

কুষ্টিয়ার মিরপুরে রানা (১৬) নামের এক কিশোর ১৬ বছর বয়সেই ৪টি বিয়ে করেছে। যেখানে ছেলেদের ২১ ও মেয়েদের ১৮ বছর বিয়ের জন্য নুন্যতম বয়স। সে কিনা বিয়ের ন্যূনতম বয়স পূর্তির ৫ বছর আগেই ৪টি বিয়ে করে বাল্য ও বহুবিবাহের রেকর্ড অবাধে ভেঙ্গে চলেছে।

এ ঘটনা জানা জাানি হলে সোমবার বিকেলে রানার পিতা রাশেদুল ইসলামকে আটক করেছে পুলিশ। কিশোর রানা উপজেলার ফুলবাড়ীয়া ইউনিয়নের ফুলবাড়ীয়া গ্রামের রাশেদুল ইসলামের ছেলে।

ব্যক্তিগত জীবনে নিরক্ষর কিশোর রানা ১৪ বছর বয়সে যৌতুক নিয়ে বিয়ের পিঁড়িতে বসে। সর্বশেষ গত ২০ জুলাই শুক্রবার নতুন করে বিয়ে করার মধ্য দিয়ে ওই কিশোর গত দুই বছরে ৪টি বিয়ে করলো। এর আগের ৩টি স্ত্রী নানা দেনবারের পর তাকে তালাক দিয়ে চলে যায়। এরপর নতুন করে আবারো ৪র্থ বিয়ে করার সংবাদে গ্রামবাসী ওই কিশোর ও পরিবারটির ওপর মহাবিরক্ত। অবাধে সবার চোখ ফাঁকি দিয়ে কিভাবে ওই কিশোর বাল্য ও বহুবিবাহ করার কাজটি করে চলেছে তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম জামাল আহমেদ জানান, বিষয়টি আমরা জানতাম না। তবে বিষয়টি জানার পরেই ঐ কিশোরের পিতাকে আটক করা হয়েছে। কিশোর রানাকে আটকের জন্য অভিযান চলছে।