সার্চ কমিটির সংক্ষিপ্ত তালিকায় ২০ নাম

0
233
print
নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি ২৫টি রাজনৈতিক দলের কাছ থেকে পাওয়া নামের তালিকা থেকে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করেছে। গতকাল মঙ্গলবার বিকালে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত কমিটির বৈঠকে সংক্ষিপ্ত ওই তালিকা করা হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান। তবে কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এ মুহূর্তে কারো নাম প্রকাশ করা হবে না বলে জানান তিনি।

সার্চ কমিটির কাছে নাম জমা দিয়েছে ২৫টি রাজনৈতিক দল। চিঠি দিলেও নাম দেয়নি দুটি দল। চারটি দল চিঠি দেয়নি। দলগুলোর দেওয়া তালিকায় ইসি গঠনে মোট ১২৫ জনের নাম জমা পড়ে। বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সার্চ কমিটির ছয় সদস্য সেগুলো যাচাই-বাছাই করে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা করেছে। সচিব মোহাম্মদ শফিউল জানান, যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে সততা, কর্মদক্ষতা ও যোগ্যতার বিষয়টি গুরুত্ব দেওয়া হয়েছে।

এর আগে রাজনৈতিক দলগুলো সার্চ কমিটি ঘোষিত নির্ধারিত সময় গতকাল বিকাল ৩টার আগেই নাম জমা দেয়। বিকাল চারটার দিকে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নামগুলো ছয় সদস্যের অনুসন্ধান কমিটির কাছে দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে পাওয়া ১২৫টি নাম থেকে কমিটির সদস্যরা আলোচনা শেষে ২০ জনের একটি সংক্ষিপ্ত তালিকা করেছেন। কোন দিক বিবেচনা করে সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে জানতে চাওয়া হলে শফিউল আলম বলেন, ‘সৎ, যোগ্য ও নিরপেক্ষ ব্যক্তিদের তালিকা করা হয়েছে। রাজনৈতিক দলের নামগুলোর মধ্যে সামঞ্জস্য রয়েছে। তবে রাজনৈতিক দলগুলোর নাম পবিত্র আমানত। তাই নামগুলো আমরা প্রকাশ করব না। কমিটির ছয়জন সদস্য আবার বসবেন। অনুসন্ধান কমিটির সদস্যরা নিজেদের অনেক নামও এখানে যুক্ত করতে পারবেন।’

উল্লেখ্য, রাজনৈতিক দলগুলোর দেওয়া নাম থেকেই যে পরবর্তী নির্বাচন কমিশন গঠন করতে হবে, এমন কোনো বাধ্যবাধকতা নেই। অনুসন্ধান কমিটি ৩১টি রাজনৈতিক দলের কাছে নাম চেয়ে চিঠি পাঠায়। এর মধ্যে আওয়ামী লীগ, বিএনপিসহ ২৫টি দল পাঁচটি করে নাম জমা দেয়। দুটি দল বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ (রব) চিঠি দিয়ে নাম না দেওয়ার কারণ উল্লেখ করেছে। আর নাম বা কোনো চিঠি দেয়নি এমন চারটি দল হলো ইসলামী আন্দোলন বাংলাদেশ, বিকল্পধারা বাংলাদেশ, বাংলাদেশ খেলাফত মজলিস ও গণফোরাম।

 

LEAVE A REPLY