ছবিঃ ওসমান ডাকাত

নোমান মাহমুদঃ অস্ত্র, মাদকসহ একাধিক মামলার আসামী কুখ্যাত ডাকাত ওসমানকে (৪২) গ্রেফতার করেছে পুলিশ। গতকাল (রবিবার) গভীর রাতে সাভারের ভাকুর্তা ইউনিয়ন থেকে তাকে গ্রেফতার করা হয়। এসময় তার কাছ থেকে ১ হাজার ৫শ পুড়িয়া হেরোইন ও ৫০০ পিস ইয়াবা উদ্ধার করে পুলিশ। গ্রেফতারকৃত ওসমান সাভারের ভাকুর্তা ইউনিয়নের মোঃ রহম আলীর ছেলে।

পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল (রবিবার) সাভার মডেল থানার ভাকুর্তা পুলিশ ফাড়ির ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) সুজন বিশ্বাসের নেতৃত্বে ৯ সদস্যের পুলিশের বিশেষ একটি দল প্রায় ৩ ঘন্টা অভিযান চালিয়ে তাকে আটক করে। অভিযানের শুরুতে অপরাধী চক্রের অন্যান্য সদস্যরা পুলিশের উপস্থিতি টের পেয়ে কুখ্যাত এই অপরাধীকে সতর্ক করে দিলে দৌড়ে পার্শ্ববর্তী একটি নদীতে ঝাপ দেয় ওসমান ডাকাত। পুলিশও এই অপরাধীর পিছু নিয়ে সর্বশেষ পানিতে ডুব দিয়ে থাকা অবস্থায় নদী থেকে তাকে আটক করতে সক্ষম হয়। গ্রেফতারকৃত ওসমান ডাকাতি ছাড়াও বহুদিন যাবত ধরাছোয়ার বাহিরে থেকে পাইকারীভাবে বিভিন্ন প্রকার মাদকের সরবরাহ করে আসছিলো।

এবিষয়ে জানতে চাইলে সাভারের ভাকুর্তা পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই সুজন বিশ্বাস আওয়ার নিউজ ২৪ ডটকম’কে বলেন, “দীর্ঘদিন যাবত আমরা এই অপরাধীকে গ্রেফতারের চেষ্টা করছিলাম। সর্বশেষ গতকাল তাকে আমরা আটক করতে সক্ষম হই। তার বিরুদ্ধে সাভার মডেল থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে একটি মামলা দায়ের করে আদালতে সোপর্দ করা হয়েছে। এছাড়া এই অপরাধীর বিরুদ্ধে সাভারসহ অন্যান্য থানায় বর্তমানে ৪টি মাদকের মামলা চলমান আছে।”

উল্লেখ্য, সাভারের ভাকুর্তা ইউনিয়নের কুখ্যাত এই ডাকাত ওসমান প্রায় ১৫/১৬ বছর পূর্বে পেশায় মাঝি থাকলেও হঠাৎ করেই সে পাশ্ববর্তী উপজেলা কেরানীগঞ্জের শীর্ষ মাদক ব্যবসায়ী ইসমাইলের হাত ধরে সর্বপ্রথম অপরাধ জগতে পা দেয়। এরপর ২০০৫ সালে ডাকাতির মাল ভাগাভাগিকে কেন্দ্র করে বাবুল ও মোক্তার নামে নিজের দলের ২ ডাকাতকে নৃশংসভাবে খুন করে ওসমান। এর মধ্যে বাবুলকে জবাই করে ও মোক্তারকে গুলি করে হত্যা করা হয়। যদিও খুনের দুটি মামলাতেই সাক্ষীর অভাবে পার পেয়ে যায় এই অপরাধী। পরবর্তীতে বিভিন্ন সময়ে অস্ত্রসহ ধরা পড়ার পর আরো ৪টি অস্ত্র মামলা হয় এই অপরাধীর বিরুদ্ধে। চলমান রয়েছে ১টি ফেনসিডিল ও ৩টি ইয়াবা সংক্রান্ত মামলা। তবে মামলা হলেও অধিকাংশ ক্ষেত্রেই সাক্ষ্য প্রমানের অভাবে পার পেয়ে যায় এই অপরাধী। সর্বশেষ গতকাল আবারো বিপুল পরিমান মাদকসহ গ্রেফতার হলো দূর্ধর্ষ এই ওসমান ডাকাত।