এশিয়া কাপ এবং ত্রিদেশীয় সিরিজ মিলিয়ে বেশ ক’বার ফাইনালে উঠেছে টাইগাররা। কিন্তু শেষটা হয়েছে হতাশার।২০১২ সালে এশিয়া কাপে পাকিস্তানের কাছে এবং ২০১৬ সালে এশিয়া কাপ টি-টোয়েন্টিতে ফাইনালে গিয়েও মাশরাফি-তামিমরা হেরে যায় ধোনি-কোহলিদের কাছে। নিদাহাস ট্রফি এবং ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে হার তো এখনো টাইগারদের কাছে দগদগে।
তবে ছেলেরা না পারলেও প্রথমবারের মতো কোনো টুর্নামেন্টের শিরোপা জিতে ইতিহাস গড়ল বাংলাদেশের মেয়েরা।

রোববার কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভাল স্টেডিয়ামে এশিয়া কাপের শিরোপা নির্ধারণী ম্যাচে এ আসরের অন্যতম ফেবারিট দল ভারতকে ৩ উইকেটে হারিয়েছেব সালমা-রুমানারা। আর এই অসাধারণ জয়ে তাদের কৃতিত্ব দিতে ভোলেননি কেউ। সাধারণ মানুষের পাশাপাশি টাইগাররাও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মেয়েদের অভিনন্দন।

সালমাদের জয়ের পরপরই তাদের জানিয়েছিলেন তামিম, মুশফিকুর রহিম, তাসকিন, সাব্বিররা। এবার তাদের সঙ্গে যোগ দিয়েছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও।

সালমাদের নিয়ে মাশরাফির সেই স্ট্যাটাস
নিজের ভেরিফাইড ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে মাশরাফি লিখেছেন, ‘৯৭ সালের শান্ত ভাই আর পাইলট ভাইয়ের দৌড়ের পর আমার মতো অনেকেই আজ দৌড়ায়, আর এই ২০১৮ এর সালমা আর জাহানারার দৌড় দেখে বাংলাদেশে ঘরে ঘরে অনেকেই দৌড়ানোর অপেক্ষায় আছে, যে দৌড় চলবে তো চলবে আর থামবে না ইনশাল্লাহ………
আজ শুধু অভিনন্দন অনেক কম আপনাদের জন্য

বাংলাদেশ’’
এদিকে সোমবার বিকেলে মালয়েশিয়া থেকে দেশে ফেরার পর সন্ধ্যায় রাজধানীর সোনারগাঁও হোটেলে নারী ক্রিকেটারদের সংবর্ধনা দিয়েছে বিসিবি। এ সময় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সালমাদের জন্য দুই কোটি টাকা পুরস্কারের ঘোষণা দিয়েছেন।