শিশুর নাক থেকে হঠাৎ রক্তপাত

Smiley face

হঠাৎ যদি বাচ্চার নাক থেকে রক্ত পড়ে তো এটি আসলেই ভাবার বিষয়। তবে এ সময় ঘাবড়ে না গিয়ে ভালো করে নাকের ভিতর টা দেখার চেষ্টা করুন, রক্ত কি নাকের ভিতর থেকে আসছে নাকি বাইরের দিকে চামড়া ছিঁড়ে যাওয়ার কারণে পড়ছে। অনেক শিশুর নাক খোঁটার অভ্যাস থাকে, এতে পাতলা ত্বক ছিড়ে রক্ত পড়ে। দীর্ঘদিন সর্দি তে ভুগলে নাক পরিষ্কার করতে করতে নাক থেকে রক্ত পড়ে। দীর্ঘদিন সর্দিতে ভুগলে নাক পরিষ্কার করতে করতে নাকের অগ্রভাগ থেকে রক্ত পড়তে পারে। নাকের ভেতরের রক্তনালি খুব স্পর্শকাতর এবং সামাণ্য আঘাত এমনকি জোরে ঘষা খেলেও তা ছিঁড়ে যেতে পারে। এতে রক্তপাত হয়। নাকের পলিপ, সাইনোসাইটিস, নাকে আঘাত, মাথায় আঘাত, অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ, রক্তরোগ, প্রদাহ ইত্যাদি কারণেও রক্তপাত হতে পারে। কিছু ওষুধ যেমন অ্যাসপিরিন, আইবুপ্রফেন ইত্যাদি সেবন করলে কারও কারও রক্তপাত হয়।

কী করবেনঃ হঠাৎ নাক থেকে রক্তপাত হলে শিশু ভয় পেয়ে যায়, তাই ওকে সাহস দিন। বলুন, সে যেন কান্নাকাটি, হইচই বা লাফালাফি না করে। শিশুকে সোজা করে বসান, এরপর দুই আঙ্গুল দিয়ে নাক একটু চাপ দিয়ে ধরে রাখুন। নাকের উপরের দিকে যে শক্ত হাড় আছে, তার ঠিক নিচে রয়েছে এ তরুণাস্থি। ঠিক এ জায়গাটিতেই জোরে চেপে ধরতে হবে। এভাবে ৫ থেকে ১৫ মিনিট ধরে রাখুন। এ সময় নাক দিয়ে নিঃশ্বাস নেয়া বন্ধ রাখতে হবে। মুখ দিয়ে শ্বাস নিতে বলুন। নাকের ওপর একটু বরফ দিয়ে ধরে রাখা যায়।
যা করবেন নাঃ শিশুর মাথা পেছনে হেলানো যাবে না। শিশু মাথা উঁচু করে নাক দিয়ে শ্বাস নেবে না, এতে রক্ত নাক থেকে গলায় ও পেটে, এমনকি শ্বাস নালিতেও যেতে পারে।