শাকিবের নাচ দেখে মুগ্ধ, হিন্দিতে আপত্তি

0
673
print
সম্প্রতি জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার এসকে মুভিজের যৌথ প্রযোজনার ছবি ‘নবাব’ এর একটি গান সোশ্যাল মিডিয়া ইউটিউবে প্রকাশিত হয়েছে। গানটি কলকাতা ও বাংলাদেশের দর্শকদের মধ্যে বেশ আলোচিত হচ্ছে।

গানে হিন্দি শব্দের অনুপ্রবেশে ক্ষোভ প্রকাশ করেছেন এদেশের দর্শকশ্রেণি। তেমনি শাকিব খানের নাচে মুগ্ধও হয়েছেন দর্শকেরা।
আসছে ঈদে মুক্তি পাবে শাকিব খান ও শুভশ্রী অভিনীত এই ছবিটি। ছবির কোরিয়াগ্রাফ প্রশংসিত হলেও আপত্তিটা গানের কথার মাঝে ‘অনর্থক’ হিন্দি শব্দ্বের প্রয়োগ। সোশাল মিডিয়াতেই এই নিয়ে পক্ষে বিপক্ষে কথা ছোড়াছুড়ি হচ্ছে। অনেকেই বলছেন এটার কোনো মানেই হয় না। এসব শব্দ না ব্যবহার করে বাংলা শব্দ ব্যবহার করলেই গানটা আরো ভালো হতো।

শাকিবের এই নাচে মুগ্ধতা প্রকাশ করেছেন অনেকেই। শাকিব বেশ ভালো নেচেছেন। শাকিব বাংলাদেশের ছবিতে কেন এই পারফর্ম পারেন না, পরিচালকেরা কেন তাকে এভাবে ব্যবহার করতে পারেন না এটাও প্রশ্ন তৈরি হয়েছে।

সেলিম শিকদার নামে একভক্ত লিখেছেন, ‘শাকিব খান যদি ইন্ডিয়ার হতেন তাহলে ঠিকই সালমান খান-আমির খানদের মতো সারা দুনিয়া কাঁপিয়ে দিতেন। আমি আগে শাকিব কে দেখতে পারতাম না। এখন বলি শাকিব বাংলার অহংকার। ‘

নাজমুস মিমো নামের একজন লিখেছেন, ‘অভুতপূর্ব-আসাধারণ, বিশেষ করে শাকিব খান এর নাচ, লুক, এক্সপ্রেশন। কোনো কথা হবে না। আশা করা যায় ২০১৭ সালের সবচেয়ে আলোচিত ছবি হবে আমাদের নবাব। ‘

রোকেয়া আহসান নামের একজন মন্তব্য করেছেন, ‘সবই ঠিক ছিল কিন্তু বাংলা গানের ভেতর অহেতুক হিন্দু শব্দটা কেন প্রবেশ করানো হলো?’

শুরুতে ‘নবাব’ সিনেমার নাম হয়েছিল ‘ভ্যালেন্টাইন ডে’। ছবির গল্পে শাকিব খানের চরিত্রের নাম ‘নবাব’-এর নামেই পরে সিনেমার নাম রাখা হয়। শাকিব ও শুভশ্রী ছাড়াও এ ছবিতে আরও অভিনয় করেছেন অমিত হাসান, খরাজ মুখোপাধ্যায়, সুব্রত, শিবা সানু, রেবেকা প্রমুখ।

নবাবের ষোলায়ানা শিরোনামের এই গান কলকাতার এসকে মুভিজের ইউটিউব চ্যানেল থেকে এ পর্যন্ত দেড় মিলিয়ন মানুষ দ্রেখেছেন। আগামী ঈদেই ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন শহরে ও বাংলাদেশে ‘নবাব’ ছবিটি মুক্তি পাবে।

LEAVE A REPLY