রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন ৬০ শিশুর জন্ম: ইউনিসেফ

Smiley face

চট্টগ্রমের কক্সবাজারের রোহিঙ্গা শিবিরগুলোতে গড়ে প্রতিদিন ৬০ শিশু জন্ম নিচ্ছে।এসব নবজাতকের অধিকাংশই ন্যূনতম স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।
বুধবার (১৭মে) এক বিবৃতিতে ইউনিসেফ জানিয়েছে, সংকট শুরুর পর থেকে এ পর্যন্ত রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ১৬ হাজার শিশু জন্ম নিয়েছে। এদের মধ্যে মাত্র তিন হাজার শিশু স্বাস্থ্য সুবিধা পেয়েছে।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেগবেদার বলেন, ‘ক্যাম্পগুলোতে দিনে প্রায় ৬০ শিশু পৃথিবীতে প্রথম নিঃশ্বাস নিচ্ছে এক দুর্বিষহ অবস্থার মধ্যে। যাদের মায়েরা সহিংসতা ও ধর্ষণের শিকার হয়ে বাড়ি থেকে দূরে স্থানচ্যুত হয়ে এক মানবেতর জীবনযাপন করছে।’

তিনি আরও বলেন, ‘যৌন সহিংসতার ফলে ক্যাম্পগুলোতে ঠিক কি পরিমাণ শিশু জন্ম নিবে তা ধারণা করা অসম্ভব। তবে নতুন জন্ম নেওয়া শিশু ও তাদের মায়েরা যেন সব ধরনের চিকিৎসা পায় সে বিষয়টিতে নজর রাখা জরুরি।’

প্রসঙ্গত, মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নিধনের মুখে গত বছরের ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আগে থেকে আরও প্রায় চার লাখ রোহিঙ্গা বসবাস করছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে মিয়ানমার দমন-পীড়ন থামিয়ে বাংলাদেশের সঙ্গে সমঝোতা করে রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসনে রাজি হলেও এই প্রক্রিয়া শুরু করতে গড়িমসি করছে মিয়ানমার। ফলে আসন্ন বর্ষায় রোহিঙ্গা শরণার্থীদের পরিস্থিতি আরও বিপর্যয়কর হয়ে উঠতে পারে বলে আশঙ্কা পর্যবেক্ষকদের।