রোহিঙ্গা ইস্যুতে বৈঠকে বসছেন সু চি

0
298
print
রোহিঙ্গা সংকট নিয়ে প্রথমবারের মতো আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে মিয়ানমার। দেশটির মতাসীন দলের উপদেষ্টা অং সান সু চি রাখাইন রাজ্যের রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সংঘ আসিয়ানের এক অনির্ধারিত বৈঠক ডেকেছেন। এক কূটনীতিকের বরাত দিয়ে গতকাল সোমবার এ খবর দেয় সিঙ্গাপুরভিত্তিক গণমাধ্যম টুডে অনলাইন।

খবরে বলা হয়, ১৯ ডিসেম্বর ইয়াঙ্গুনে আসিয়ানভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে বৈঠক ডেকেছে মিয়ানমার। বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক উদ্বেগের বিষয়ে মিয়ানমার সরকারের অবস্থান তুলে ধরবেন শান্তিতে নোবেলজয়ী সু চি।

৯ অক্টোবর মিয়ানমারের কয়েকটি পুলিশ ফাঁড়িতে ভয়াবহ হামলায় পুলিশের নয় সদস্য নিহত হয়। এরপর থেকেই রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর ব্যাপক নির্যাতন চালাচ্ছে মিয়ানমারের সেনাবাহিনী ও সীমান্ত রক্ষীবাহিনী বিজিপি। এরই মধ্যে অন্তত শতাধিক রোহিঙ্গা নিহত হন। অন্তত ৩৩ হাজার রোহিঙ্গা ঘরবাড়ি ছেড়েছেন। কিন্তু দেশটির গণতন্ত্রপন্থি নেতা সু চি দাবি করেন, নিয়ন্ত্রণেই রয়েছে রাখাইন। এজন্য ব্যাপক সমালোচিত হয়েছেন শান্তিতে নোবেলজয়ী এ নেতা। সম্প্রতি জাতিসংঘ তাকে আহ্বান করেছে, রাখাইনে সরেজমিন গিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে।

আসিয়ানের সদস্য দেশ মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় ব্যাপক বিােভ হয়েছে। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক মিয়ানমার সরকারের অবস্থানের কড়া সমালোচনা করেন। আর ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেটনো মার্সুদি মিয়ানমারের রাজধানী নেপিদোতে গিয়ে সু চির সঙ্গে দেখা করে রোহিঙ্গা ইস্যুতে তার সরকারের কড়া অবস্থানের কথা জানিয়ে এসেছেন।

আসিয়ানের বাইরে বিক্ষোভ-প্রতিবাদ হয়েছে বাংলাদেশেও। জাতিসংঘ জানিয়েছে, বিগত দেড় মাসে অন্তত ২২ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

LEAVE A REPLY