‘রোনালদোকে গবেষণা করেই মাঠে নামবে স্পেন’

    অনলাইন ডেস্ক
    তখনো ফুটবলের বিশ্ব আসর শুরু হয়নি। ১৯২১ সালে প্রথম স্পেন এবং পর্তুগাল মুখোমুখি হয়। ইতিহাসের প্রথম আইবেরিয়ান ডার্বি। সেবার ৩-১ গোলের জয় পায় স্পেন। এরপর সর্বশেষ দেখা ২০১২ সালের ইউরোতে। সেবার ইউরোতে চ্যাম্পিয়ন স্পেন পর্তুগালকে টাইব্রেকারে হারায়। এর মাঝে আরও ৩৪ বার (মোট ৩৬) আইবেরিয়ান ডার্বিতে মুখোমুখি হয়েছে দল দুটি। তার মধ্যে পর্তুগাল হেরেছে ১৮ ম্যাচে। পর্তুগিজদের জয় মাত্র ৬ ম্যাচে। আর ড্র করে ফিরেছে আরও ১২ ম্যাচে। কিন্তু এবারের হিসেবটা একটু আলাদা। কারণ এই দলে আছেন রোনালাদো।
    রোনালদোর পর্তুগালের হয়ে অভিষেকের পর শেষ চার ম্যাচের দুটিতে জয় পেয়েছে পর্তুগাল। হেরেছে দুটিতে। রোনালদো মাঠে কতটা ভয়ঙ্কর হতে পারেন তা স্পেন তারকারাই সবচেয়ে ভালো জানেন। আর তাই বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে রোনালদোকে নিয়ে গবেষণা করেই মাঠে নামবে স্পেন। লা রোজা গোলরক্ষক ডি গিয়া তেমনটাই জানিয়েছেন।
    ম্যানইউ গোলরক্ষক বলেন, ‘আমরা এখন শুধুই বিশ্বকাপে চোখ রাখছি। আমাদের এখন আর কোন কিছুই ভাবা উচিত নয়। আমরা যদি আমাদের কাজগুলো ঠিকমতো করতে পারি তবে শিরোপা জেতার ভালো সুযোগ আছে আমাদের সামনে। তবে আমরা কোন দলকে ছোটকরে দেখতে পারি না।’
    ডি গিয়া অবশ্য সুইজারল্যান্ডের বিপক্ষে ভালো করতে পারিননি। ভুল করে খেয়ে বসেন একটি গোল। তবে বিশ্বকাপের শুরুর একাদশে ডি গিয়ার জায়গা পাক্কা। পর্তুগালের বিপক্ষে বিশেষ করে রোনালদোর বিপক্ষে খেলতে স্পেন গোলরক্ষক মুখিয়ে আছেন বলেও জানান।
    তিনি বলেন, ‘বিশ্বকাপের প্রথম ম্যাচটি সবসময়ই খুব গুরুত্বপূর্ণ। আর প্রতিপক্ষ যদি হয় পর্তুগালের মতো দল তাহলে কাজটা খুব কঠিন এবং জটিল হয়ে যায়। আমরা বিশ্বকাপের বাছাইপর্বে যেমন খেলেছি সেভাবেই ম্যাচটি খেলতে চাই। ক্রিস্টিয়ানো রোনালদোকে নিয়ে কাজ করতে হবে। দলের সবাই জানে সে বিশ্বের সেরা ফুটবলার। তাকে নিয়ে আমরা ভালো মতো গবেষণা করছি।’