রাবিতে শিক্ষা দিবস পালন

0
102
Smiley face

রাজশাহী প্রতিনিধি :
‘এই বিশ্ববিদ্যালয়ে ২৭ বছর ধরে রাকসু নির্বাচন হয় না। তবে হাস্যকর বিষয় হল, এ বিশ্ববিদ্যালয়ে পরিচ্ছন্ন কর্মীদের নির্বাচন হয়, মালি নির্বাচন হয়, শিক্ষকদের নির্বাচন হয়। অথচ ৩৫ হাজার শিক্ষার্থীদের নির্বাচন হয় না। এটা কোন ভাবেই মেনে নেয়া যায় না।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষা দিবসে আয়োজিত মানববন্ধনে এসব কথা ছাত্র ইউনিয়ন রাবি সংসদের নেতাকর্মীরা। রবিবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
ছাত্র ইউনিয়নের রাবি সংসদের সভাপতি এ এম শাকিল হোসেন, আজ ১৭ই সেপ্টেম্বর। ওই দিন ওয়াজিউল্লাহ, গোলাম মোস্তফা, বাবুল প্রাণ দিয়েছিল আয়ুব সরকারের শিক্ষানীতির বিরুদ্ধে। ওইদিন নেতৃত্ব দিয়েছিল ছাত্র ইউনিয়ন। ওই সময় দাবি করা হয়েছিল অসাম্প্রদায়িক শিক্ষানীতির, সর্বজনীন শিক্ষানীতি, গরীব মানুষের জন্য শিক্ষানীতি। কিন্তু সেই শিক্ষানীতি বাংলাদেশ স্বাধীন হওয়ার এত বছর পরও প্রতিষ্ঠিত হয়নি।
এর আগে বিশ্ববিদ্যালয়ের ডীনস্ কমপ্লেক্সের পেছনে অবস্থিত দলীয় টেন্ট থেকে একটি মিছিল বের হয়। মিছিলটি ক্যাম্পাসের প্রধান সড়ক গুলো প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত মানববন্ধনে অংশ নেয়।
সংগঠনটির সদস্য শাকিলা খাতুনের সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য দেন, ছাত্র ইউনিয়ন রাবি সংসদের সাবেক সভাপতি মিনহাজুল আবেদীন ও কার্যনির্বাহী সদস্য মহিউদ্দিন মানিক। এ সময় বক্তারা শিক্ষার বাণিজ্যিকিকরণ বন্ধে বর্ধিত ফি ও সান্ধ্যকোর্স বাতিল এবং অবিলম্বে রাকসু চালুর দাবি জানান।
উল্লেখ্য, ১৯৬২ সালের ১৭ সেপ্টেম্বর পাকিস্তানি শাসন, শোষণ ও শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে লড়াই করতে গিয়ে শহীদ হন ওয়াজিউল্লাহ, গোলাম মোস্তফা, বাবুল সহ নাম না জানা অনেকেই। তাঁদের স্মরণে এই দিন শিক্ষা দিবস হিসেবে পালন করা হয়।

LEAVE A REPLY