নোমান মাহমুদঃ অপারেশন থিয়েটারে মেয়াদোত্তীর্ণ ঔষধ মজুদ, অবৈধভাবে ব্লাড ব্যাংক কার্যক্রম পরিচালনা, মানব রক্তের অসাধু ব্যবহার, অস্বাস্থ্যকর পরিবেশসহ বিভিন্ন অভিযোগে রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশীপ হাসপাতাল, নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল ও ইবনে সিনা হাসপাতালকে মোট ১৬ লক্ষ টাকা জরিমানা করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। আজ বুধবার (৪ জুলাই) দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই অভিযান পরিচালনা করা হয়। র‌্যাব-২, স্বাস্থ্য অধিদপ্তর ও ঔষধ প্রশাসন অধিদপ্তরের সহযোগীতায় অভিযান পারিচালনা করেন র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সারোয়ার আলম।

অভিযানকালে জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশীপ হাসপাতালের অপারেশন থিয়েটার অত্যন্ত নোংরা ও অস্বাস্থ্যকর হওয়ার পাশাপাশি সেখানে প্রচুর পরিমান মেয়াদোত্তীর্ণ ঔষধের সন্ধান পাওয়া যায়। এছাড়াও মানব রক্তের অসাধু ব্যবহার (মাইক্রোবিয়াল ব্লাড কালচার) ও প্রতিষ্ঠানটির ফার্মেসীতে অননুমোদিত ঔষধের সন্ধান পাওয়ায় জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশীপ হাসপাতাল নামক এই বেসরকারী চিকিৎসা সেবাদাতা প্রতিষ্ঠানটিকে ৮ লক্ষ টাকা জরিমানা করা হয়। এর আগে ২০১৬ সালের ফেব্রুয়ারীতে প্রতিষ্ঠানটিকে মৃত শিশুকে আইসিইউ’তে রেখে জীবিত দেখিয়ে শিশুর পরিবারের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করার অভিযোগে ভ্রাম্যমাণ আদালত ১১ লক্ষ টাকা জরিমানা করেছিলো।

অপরদিকে অনুমোদনহীনভাবে ব্লাড ব্যাংক কার্যক্রম পরিচালনা, ভুল পদ্ধতিতে রক্ত সংগ্রহ, ত্রুটিপূর্ণ বর্জ্য ব্যবস্থাপনা এবং নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশের কারনে নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালকে ৬ লক্ষ টাকা জরিমানা এবং মানবদেহের বিভিন্ন পরিক্ষায় প্যাথলজিতে মেয়াদোত্তীর্ণ রি-এজেন্টের ব্যবহার, ল্যাবে ধুলাবালি ও ত্রুটিপূর্ণ বর্জ্য ব্যবস্থাপনার অভিযোগে ইবনে সিনা হাসপাতালকে ২ লক্ষ টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালত।

অভিযানকালে র‌্যাব-২ এর পাশাপাশি স্বাস্থ্য অধিদপ্তর ও ঔষধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।