যৌনজীবনে পুরনো আনন্দ ফিরে পাওয়ার উপায়

দম্পতিরা অনেকেই তাদের যৌনজীবন নিয়ে হতাশায় নিমজ্জিত হন। যদিও বিষয়টি তেমন হওয়ার কথা নয়। অতীতে নিশ্চয়ই এমন সময় ছিল যখন যৌনজীবন ছিল আনন্দময়। আর সামান্য পরিবর্তনেই যৌনজীবনে সেই পুরনো আনন্দ ফিরিয়ে আনা সম্ভব। এ লেখায় তুলে ধরা হলো তেমন একটি উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
গবেষকরা জানাচ্ছেন, আমরা কেন যৌনতায় আগ্রহী হয়ে উঠি এ বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর এ বিষয়টির ওপরই আমাদের যৌনতার অনেক বিষয় নির্ভরশীল। সাম্প্রতিক গবেষণায় এ বিষয়টির ওপর গুরুত্ব দিয়েই কয়েকটি বিষয় অনুসন্ধান করা হয়।

ধরুন, আপনার সামনে এমন একটি সময়ের কথা তুলে ধরা হলো যখন আপনি যৌনতার মাধ্যমে সঙ্গীর সঙ্গে সম্পর্ককে একটি ইতিবাচক দিকে নিয়ে যেতে চাইতেন। যে সম্পর্কে যৌনতার লক্ষ্য ও উদ্দেশ্য হলো সঙ্গীর সঙ্গে সম্পর্ক আরও মজবুত করা।

অন্য একটি দৃশ্য কল্পনা করুন, যেখানে আপনার সঙ্গীর সঙ্গে নেতিবাচকতা এড়াতে যৌনতার আশ্রয় নিয়েছেন। এ পর্যায়ে সঙ্গীর সঙ্গে নানা জটিলতা আপনাকে ক্রমে হতাশ করছে।

বিষয়টি পর্যালোচনার জন্য গবেষকরা সম্প্রতি ৯৪ জনকে অন্তর্ভুক্ত করা হয়। তাদের সঠিকভাবে যৌনতার জন্য ইতিবাচক ধারা প্রশিক্ষণ দেওয়া হয়। এ ছাড়া সঙ্গীর সঙ্গে নানা ইতিবাচক যৌন আচরণ নিয়ে আলোচনা করার উপায় শেখানো হয়। এরপর সে বিষয়টি তাদের কতখানি কার্যকর হয়েছে, তা নিয়ে পর্যালোচনা করা হয়। এক সপ্তাহ পরে তাদের এ বিষয়গুলো কতখানি কার্যকর হয়েছে, তা নিয়ে পর্যালোচনা করা হয়। এতে দেখা যায় মাত্র এক সপ্তাহেই দম্পতিদের মাঝে যৌনতা হয়ে ওঠে স্বাচ্ছন্দ্যময়।

উভয় বিষয়ের পর্যালোচনায় গবেষকরা বলছেন, যৌন সন্তুষ্টি নির্ভর করে কেউ কী কারণে যৌনতায় লিপ্ত হতে চায় তার ওপর। এ ক্ষেত্রে শুধু নিজের শারীরিক চাহিদা ও আনন্দ লাভের জন্য যৌনতায় পুরোপুরি সুফল পাওয়া যায় না। কেউ যদি তার সঙ্গীর সঙ্গে সম্পর্ক উন্নয়নে ও সঙ্গীর শারীরিক চাহিদা মেটাতে কাজ করে তাহলে তা যৌনতায় যথেষ্ট ভালো ফলাফল এনে দেয়। উভয়ে একত্রে আনন্দলাভের জন্য যৌনতায় লিপ্ত হয় তাহলেই সবচেয়ে ভালো ও স্বাচ্ছন্দ্যময় বলে মনে করেন গবেষকরা।