মেসির জন্য আর্জেন্টিনা সব করেছে: সাম্পাওলি

    দলের প্রাণভোমরা লিওনেল মেসির জন্য আর্জেন্টিনা সবকিছু করেছে বলে মনে করেন আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি। দলের সব সদস্যদের মধ্যে মিথষ্ক্রিয়া না হওয়ার কারণ হিসেবে সময়স্বল্পতার অজুহাতও দেন তিনি।

    খেলোয়াড়দের মধ্যকার বোঝাপড়া ঘাটতির কারণ জানাতে সাম্পাওলি বলেন, আমরা খুব বেশি সময় পাইনি। আর্জেন্টিনা দলে অনেক সেরা খেলোয়াড় আছে, প্রতিশ্রুতিশীল অনেক তরুণ আছে এবং আমাদের উচিত তাদের নিয়ে কাজ করা।

    রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা এসেছিলো মেসির হাত ধরেই। তিনিই ছিলেন দলের প্রাণভোমরা। তব্যে প্রত্যাশা অনুযায়ী গোলের দেখা পাননি তিনি। বিশ্বকাপ থেকে তাকে ফিরতে হয়েছে মাত্র একটি গোল নিয়ে। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টিও মিস করেন বার্সেলোনার এই ফরোয়ার্ড।

    মেসির বিবর্ণ এই পারফরম্যান্সের প্রধান দায় দলের অন্যান্য সদস্যদের হলেও তা মনে করেন না কোচ সাম্পাওলি। তার দাবি, মেসিকে সাহায্য করেছে পুরো দল।

    ফ্রান্সের বিপক্ষে ৪-৩ গোলের ব্যবধানে হেরে বিদায় নেওয়া ম্যাচ শেষে আর্জেন্টাইন কোচ বলেন, আমাদের দলে বিশ্বের সেরা খেলোয়াড় ছিলো, আমরা তাকে ভালো কিছু দেওয়ার চেষ্টা করেছি যাতে সেও আমাদের ভালো মুহূর্ত উপহার দিতে পারে। আমরা নানান কৌশলে চেষ্টা করেছি তার আশেপাশের অবস্থা ঠিক রাখতে। তার জন্য জায়গা করে দিতে। আমরা সর্বাত্মক চেষ্টা করেছি তার জন্য সব কিছু করতে। কিছু পেরেছি, কিছু পারিনি।

    দলের হতাশাজনক পারফরম্যান্স প্রসঙ্গে তিনি আরো বলেন, ‘ব্যর্থ’ শব্দটি আমি পছন্দ করি না। অবশ্যই এটা বেশ হতাশার যে, প্রতি অনুশীলনে দলকে বিশেষভাবে তৈরি করার চেষ্টা করেছি।

    তিনি বলেন, আমি মনে করি না দুই দলের মধ্যে খুব ব্যবধান ছিলো। ফ্রান্স ৩ গোলই দিয়েছে দ্বিতীয়ার্ধে। আমরা ফেরার চেষ্টা করেছি, সুযোগও তৈরি হয়েছিলো!