মার্কিন নির্বাচনে হ্যাকিংয়ে জড়িত পুতিন

0
286
print
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হ্যাকিংয়ে জড়িত ছিলেন বলে বিশ্বাস করেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা।

বুধবার এনবিসি নিউজ এক প্রতিবেদনে ভলা হয়েছে, হিলারি ক্লিনটনের বিরুদ্ধে প্রতিশোধ নিতে তিনি এমনটা করেছিলেন।

এর আগে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ এক রিপোর্টে একই রকম কথা বলেছিল। কিন্তু এবার সিনিয়র দু’কর্মকর্তাকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

খবরে বলা হয়েছে, ডেমোক্র্যাটদের ডকুমেন্ট কিভাবে হ্যাক করতে হবে এবং তা কিভাবে ফাঁস করতে হবে সে বিষয়ে ব্যক্তিগতভাবে নির্দেশনা দিয়েছিলেন পুতিন। এ অভিযোগের বিষয়ে তাদের কাছে উচ্চ মাত্রায় প্রমাণ রয়েছে।

গত সপ্তাহে দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, ডেমোক্র্যাটদের ইমেইল ও তাদের প্রতিষ্ঠানগুলোতে হ্যাকিং চালিয়েছে রাশিয়া।

এর মধ্য দিয়ে নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে সুবিধা দিয়ে হিলারি যাতে পরাজিত হন সে বিষয়ে কাজ করা হয়।

অভিযোগ আছে, ২০১১ সালে রাশিয়ার পার্লামেন্ট নির্বাচনের সময় হিলারি ক্লিনটন হস্তক্ষেপ করেছিলেন বলে মনে করেন পুতিন। সেই প্রতিশোধ নিতে এবার হিলারির বিরুদ্ধে কাজ করেন তিনি। এর মধ্য দিয়ে তারা দেখাতে চেষ্টা করে যে, যুক্তরাষ্ট্রের রাজনীতি দুর্নীতিপরায়ণ। অন্য যে দেশগুলো যুক্তরাষ্ট্রের ওপর আস্থাশীল ও বিশ্বাস স্থাপন করে তারা যাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে মিত্রতা থেকে বেরিয়ে আসে সেজন্যই এটা করা হয়।

LEAVE A REPLY