বিটিআরসির নাম ব্যবহার করে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি মিথ্যা বার্তা ছড়ানো হচ্ছে।

ওই বার্তায় বলা হয়, ‘১৩ অক্টোবর শুক্রবার রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত এক ঘণ্টা বাংলাদেশের সব অ্যা ন্ড্রয়েড ফোনে ব্লু হোয়েল গেম ঢুকিয়ে দেওয়া হবে। যা প্রবেশের ফলে আপনার ফোনের সব ব্যবক্তিগত তথ্যো, ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাযপ, আইএমওসহ সবকিছু ধ্বংস হয়ে যাবে। তাই শুক্রবার রাত ৯ থেকে ১০টা পর্যন্ত ফোন বন্ধ রাখুন। দেশের সেবায় এটি বেশি বেশি ফরোয়ার্ড করুন। জনসচেতনতায় বিটিআরসি।’

বৃহস্পতিবার থেকে ওই বার্তাটি ফেসবুকে ঘুরছে। বার্তাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে গেছে।  বিটিআরসির সচিব ও মুখপাত্র সরওয়ার আলম গণমাধ্যমকে জানান, এটা সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। জনমনে বিভ্রান্তি তৈরির জন্য কোনো অসাধু মহল বিটিআরসির নাম এটি ছড়াচ্ছে। বিটিআরসি এ ধরনের কোনো বার্তা বা খবর প্রকাশ বা প্রচার করেনি। এ ধরনের সাইবার অপরাধ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করা যাচ্ছে। দেশের সব মোবাইল ও ইন্টারনেট ব্যবহারকারীকে এ বিষয়ে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

সম্প্রতি ব্লু হোয়েল নামে প্রাণঘাতী গেমটির ব্ল্যাকমেইলের শিকার হয়ে বিশ্বের বিভিন্ন দেশে অন্তত ১৮০ জন আত্মহত্যা করেছে বলে বিভিন্ন মিডিয়ায় সংবাদ এসেছে। এ গেমের আসল অ্যাডমিন বুদেকিনকে আটক করা হলেও বিভিন্ন দেশে এর অ্যাডমিন থাকায় তাদের কার্যক্রম বন্ধ করা সম্ভব হয়নি। ফলে গেমের প্রভাব এখন ছড়িয়ে পড়ছে সারাবিশ্বে।

এদিকে, সতর্কতা হিসেবে এরই মধ্যে অনলাইনে এ ধরনের সব গেমের লিঙ্ক বন্ধ করতে কাজ শুরু করেছে ইন্টারনেট নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। ইন্টারনেটে ‘ব্লু হোয়েল’ কিংবা এ ধরনের প্রাণঘাতী গেম বিষয়ে কেউ কোনো তথ্য পেলে তা ২৮৭২ নম্বরে ফোন করে জানাতে বলেছে সংস্থাটি।