বৃষ্টির হানায় জয়বঞ্চিত টাইগাররা

0
177
print
৩৪৬ রানের বড় টার্গেট দিয়েও জয়ের স্বাদ পাওয়া হলো না বাংলাদেশের। আরুনডেলে বৃষ্টি হানা দেওয়ায় প্রস্তুতি ম্যাচটি কোন ফলাফল ছাড়াই পরিত্যাক্ত হয়ে যায়।

ডিউক অফ নরফোক একাদশের ব্যাটিং শুরুর পর ভারী বৃষ্টি নামলে ১৮ ওভারের মাথায় খেলা স্থগিত হয়ে যায়। ১৮ ওভারে কোন উইকেট না হারিয়ে ডিউক অফ নরফোক সংগ্রহ করেছিল ১০১ রান। নির্ধারিত সময়ের মধ্যে বৃষ্টি বন্ধ না হওয়ায় শেষ পর্যন্ত কোন ফলাফল ছাড়াই ম্যাচটি পরিত্যাক্ত ঘোষণা করা হয়েছে।

এর আগে ভারপ্রাপ্ত অধিনায়ক মুশফিকুর রহিম টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নিলে তামিম ইকবালের অনুপস্থিতিতে ইমরুল কয়েস ও সৌম্য সরকার বাংলাদেশ একাদশের ব্যাটিং উদ্বোধন করেন। প্রস্ততি ম্যাচে তামিম বিশ্রামে ছিলেন। উদ্বোধনী জুটি প্রথম ১০ ওভারে ৬৬ রান সংগ্রহ করেন। ইমরুল ৪৪ রানে আউট হয়ে গেলেও সৌম্য করেছেন ৭৩ রান। ভারপ্রাপ্ত অধিনায়ক মুশফিকুর রহিম শক্ত হাতে হাল ধরে ১৩৪ রানে অপরাজিত ছিলেন। এছাড়া মেহেদী হাসান মিরাজ ৩১ রান এবং নাসির হেসেন ২৬ রান করেন।

গতকাল সোমবার সাসেক্সের আরুনডেল ক্যাসেল ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত প্রথম প্রস্ততি ম্যাচে দলীয় অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ছিলেন অনুপস্থিত। স্ত্রীর অসুস্থতার জন্য মাশরাফিকে জরুরি ভিত্তিতে দেশে ফিরতে হয়েছে।

আরুনডেল ক্যাসেল হচ্ছে ইংল্যান্ডের একটি অন্যতম সুন্দর ক্রিকেট গ্রাউন্ড। ১৮৯৪-৯৫ সালে পঞ্চদশ ডিউক অফ নরফর্ক আরুনডেল ক্যাসেলের পাশে এই মনোরম ক্রিকটে গ্রাউন্ডটি তৈরি করেন। পাঁচ হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন এই ক্রিকেট গ্রাউন্ডে ঐতিহ্যগতভাবে ইংল্যান্ড সফররত বিদেশি দলগুলো ডিউক অফ নরফর্ক একাদশের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলে আসছে। ইতোপূর্বে ইংল্যান্ডে সফরে আসা সাউথ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়াসহ অনেক দলই এখানে টুর ম্যাচ খেলেছে বলে আরুনডেল ক্যাসেল ক্রিকেট ক্লাবের সেক্রেটারি জেমস রসি এই প্রতিনিধিকে জানয়েছেন।

কাউন্টি ক্রিকেটের যেসব ক্রিকেটারদের ম্যাচ খেলার সিডিউল থাকে না, এমন সব ক্রিকেটারদের নিয়ে ঐতিহ্যগতভাবে ডিউক অফ একাদশ দলটি গাঠন করা হয়ে থাকে। এই টিমের নির্দ্দিষ্ট কোন দল নেই। প্রতিটি ম্যাচের আগে তারা দল গঠন করে থাকে।

এদিকে বাংলাদেশ দল আগামী ৫ মে সাসেক্স কাউন্টি ক্রিকেট ক্লাবের সঙ্গে অপর একটি প্রস্তুতি ম্যাচ খেলে আয়ারল্যান্ডে যাবে ত্রিদেশীয় সিরিজ খেলতে। বাংলাদেশ, নিউজিল্যান্ড এবং স্বাগতিক আয়ারল্যান্ডের সমন্বয়ে এই ত্রিদেশীয় সিরিজের আয়োজন করেছে ক্রিকেট আয়ারল্যান্ড। এরপর শুরু হবে তাদের মূল মিশন। আগামী ১জুন থেকে ইংল্যান্ড (ওভাল ও এজবাস্টন) এবং ওয়েলস ( কার্ডিফ) অংশ নেবে চ্যাম্পিয়ান্স ট্রফিতে। গ্রুপ পর্যায়ে বাংলাদেশ ১ জুন ইংল্যান্ডের বিরুদ্ধে ওভালে, ৫ জুন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একই মাঠে এবং ৯ জুন নিউজিল্যান্ডের বিরুদ্ধে কার্ডিফে খেলবে।

LEAVE A REPLY