দেখতে দেখতে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব ও প্লে-অফ শেষ হয়ে গেল। ৩২ দলের টুর্নামেন্টের প্রতিটি দলই চূড়ান্ত হয়ে গেল। দলগুলোকে নিয়ে আগামী ১ ডিসেম্বর ড্র অনুষ্ঠিত হবে।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে শেষ দল হিসেবে জায়গা করে নিল পেরু। বাংলাদেশ সময় বৃহস্পতিবার ইন্টার-কনফেডারেশ প্লে-অফের দ্বিতীয় লেগে নিউজিল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে রাশিয়ার টিকিট নিশ্চিত করে পেরু। এর আগের দিন ৩১তম দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি এবং কোপা আমেরিকার গত দুই আসরের চ্যাম্পিয়ন চিলি এবারের বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিতে ব্যর্থ হয়। অন্যদিকে প্রথমবারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার গৌরব অর্জন করে আইসল্যান্ড।

নিয়ম অনুযায়ী, ইউরোপ থেকে সরাসরি ৯টি দল বিশ্বকাপে জায়গা করে নেয়। এছাড়া চারটি দল প্লে-অফের বাধা পেরিয়ে স্থান করে নেয় রাশিয়া বিশ্বকাপে। সবমিলিয়ে ইউরোপ থেকে বিশ্বকাপে জায়গা করে নেয় ১৩টি দল। আয়োজক দেশ রাশিয়া অটোমেটিক বিশ্বকাপে জায়গা করে নেয়ায় ইউরোপ থেকে লড়বে ১৪টি দল।

ফ্রান্স, পর্তুগাল, জার্মানি, সার্বিয়া, পোল্যান্ড, ইংল্যান্ড, স্পেন, বেলজিয়াম, আইসল্যান্ড গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয়। অন্যদিকে সুইজারল্য, ক্রোয়েশিয়া, সুইডেন ও ডেনমার্ক প্লে-অফের বাধা পেরিয়ে বিশ্বকাপে জায়গা করে নেয়।

দক্ষিণ আমেরিকান অঞ্চল (কনমেবল) থেকে সরাসরি বিশ্বকাপের টিকিট পায় ৪টি দল। বাছাইপর্বের পঞ্চম দল পেরু প্লে-অফের বাধা পেরিয়ে বিশ্বকাপে জায়গা করে নেয়। ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা ও কলম্বিয়া সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয়। প্লে-অফের বাধা পেরিয়ে তবেই টিকিট মেলে পেরুর।

এশিয়া থেকেও চারটি দল সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয়। অন্য একটি দল প্লে-অফের বাধা পেরিয়ে চূড়ান্ত পর্বে জায়গা করে নেয়। ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয়। অস্ট্রেলিয়া প্লে-অফের বাধা পেরিয়ে চূড়ান্ত পর্বের টিকিট নিশ্চিত করে।

আফ্রিকা থেকে ৫টি দল সরাসরি রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেয়। দলগুলো হলো- নাইজেরিয়া, মিসর, সেনেগাল, তিউনিসিয়া ও মরক্কো।

উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চল (কনক্যাকাফ) থেকে তিনটি দল সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয়। মেক্সিকো, কোস্টারিকা ও পানামা কনক্যাকাফ থেকে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয়। বাছাইপর্বের চতুর্থ দলটিকে খেলতে হয় প্লে-অফ। প্লে-অফে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিদায় নেয় হন্ডুরাস।

ওশেনিয়া থেকে সরাসরি কোনো দল বিশ্বকাপে জায়গা করে নেয়ার সুযোগ পায় না। ওশেনিয়ার দলগুলোকে তিন রাউন্ডের বাধা পেরিয়ে প্লে-অফে জায়গা করে নিতে হয়। এরপর প্লে-অফের বাধা পেরোলে তবেই বিশ্বকাপের টিকিট মেলে ওশেনিয়ার একটি দলের। তবে ওশেনিয়া চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড পেরুর কাছে প্লে-অফে হেরে যাওয়ায় মহাদেশটির কোনো প্রতিনিধি বিশ্বকাপে নেই।

আসুন দেখে নেয়া যাক, কোন মহাদেশ থেকে কোন দলগুলো ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিয়েছে।-

এশিয়া: ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব ও অস্ট্রেলিয়া (প্লে-অফ)।

আফ্রিকা: নাইজেরিয়া, মিসর, সেনেগাল, তিউনিসিয়া ও মরক্কো

কনক্যাকাফ: মেক্সিকো, কোস্টারিকা ও পানামা

কমমেবল: ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা, কলম্বিয়া ও পেরু (প্লে-অফ)

ইউরোপ: রাশিয়া (আয়োজক), ফ্রান্স, পর্তুগাল, জার্মানি, সার্বিয়া, পোল্যান্ড, ইংল্যান্ড, স্পেন, বেলজিয়াম, আইসল্যান্ড, সুইজারল্যান্ড (প্লে-অফ), ক্রোয়েশিয়া (প্লে-অফ), সুইডেন (প্লে-অফ) ও ডেনমার্ক (প্লে-অফ)।