বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান

    ওয়েস্ট ইন্ডিজে ৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে নারী টি-টোয়েন্টি বিশ^কাপ। এবার মেয়েদের টি-টোয়েন্টি বিশ^কাপের ষষ্ঠ আসরে অংশ নিচ্ছে ১০টি দল। বাংলাদেশের মেয়েরা বাছাই পর্বে চ্যাম্পিয়ন হয়ে উইন্ডিজ বিশ^কাপে খেলার সুযোগ পেয়েছে। ৯ নভেম্বর উদ্বোধনী দিনে দুটি ম্যাচ হবে। ভারতের মুখোমুখি হবে নিউজিল্যান্ড এবং গায়ানাতে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের মোকাবিলা করবে সালমারা। বিশ্বকাপকে সামনে রেখে কঠোর অনুশীলন করছে বাংলাদেশের মেয়েরা।

    সম্প্রতি টাইগ্রেসরা দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করছে। এশিয়া কাপের শিরোপা জয়ের পর টি-টোয়েন্টি বিশ^কাপের বাছাই পর্বে চ্যাম্পিয়ন হয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। বিশ্বকাপে ভালো ফলের প্রত্যাশায় অক্টোবরে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে একটি ওয়ানডে ও চারটি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নেবে তারা। ম্যাচের ভেন্যু কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। ১, ৩, ৪ এবং ৬ অক্টোবর টি-টোয়েন্টি সিরিজ। এরপর ৮ অক্টোবর একমাত্র ওয়ানডে ম্যাচটি অনুষ্ঠিত হবে। ২৯ সেপ্টেম্বর পাকিস্তানের মেয়েরা বাংলাদেশে আসছে।

    খুলনায় নারী ক্রিকেটারদের দুই সপ্তাহের ক্যাম্প শেষ হয়েছে। ১৮ সেপ্টেম্বর কক্সবাজারে আবার শুরু হবে ক্যাম্প। বিশ^কাপের আগে ভালো প্রস্তুতির সুযোগ পেয়ে পেসার জাহানারা খুব সন্তুষ্ট। তিনি বলেন, আমাদের প্রস্তুতি ভালো হচ্ছে। আশা করি, আমরা বিশ^কাপের আগে পুরোপুরি প্রস্তুত হতে পারব। তার আগে পাকিস্তান সিরিজে ভালো খেলে আত্মবিশ্বাসটা বাড়াতে চাই।

    এবার বিশ্বকাপের ম্যাচগুলো অ্যান্টিগা, সেন্ট লুসিয়া ও গায়ানায় অনুষ্ঠিত হবে। সেরা আট দলের সঙ্গে বাছাই পর্বে চ্যাম্পিয়ন বাংলাদেশ ও রানাসআপ আয়ারল্যান্ড। এ ছাড়া অন্য আট দেশ হচ্ছে- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। এবার উইন্ডিজ বিশ্বকাপে অংশ নেয়া দশ দেশকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দেশসেরা চারে খেলবে। সেখান থেকে জয়ী দুটি দল ফাইনাল খেলবে। টুর্নামেন্টের ‘এ’ গ্রুপে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে রয়েছে বাংলাদেশ, ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা, অন্যদিকে ‘বি’ গ্রুপে পড়েছে ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া।

    বাংলাদেশের মেয়েদের বিপক্ষে চারটি টি-টোয়েন্টি এবং একমাত্র ওয়ানডে ম্যাচ শেষে ১০ অক্টোবর ঢাকা ত্যাগ করবে পাকিস্তানের মেয়েরা।