প্রচারণার কবলে ক্ষতবিক্ষত বৃক্ষ

    গাছে গাছে ঝুলছে ক্লিনিক, চিকিৎসক, কলেজ, বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং সেন্টারসহ নানা ব্যবসা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনী বোর্ড। আছে রাজনৈতিক নেতাদের শুভেচ্ছা ব্যানারও। কোনো কোনো গাছের বুকে পেরেক ঠুকে, আবার কোথাও তার বেঁধে আটকানো হয়েছে এসব বোর্ড। বোর্ডগুলি দৃশ্যমান করতে কোথাও কোথাও ডালপালা ছেঁটে দেবার মত ঘটনাও ঘটেছে।

    কোনো গাছে একটি, কোনো গাছে দশটি, আবার কোনো গাছে অর্ধশত ব্যানার ঝোলানোর দৃশ্য দিনাজপুরের হিলি ঘোড়াঘাট সড়কের দুই পাশের গাছগুলিতে। শুধু হিলি ঘোড়াঘাট সড়কেই নয় পুরো পুরো উপজেলায় বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠানের এমন প্রচারণার কবলে পড়ে ক্ষতবিক্ষত হয়েছে শতশত গাছ। দ্রুত এসব বিজ্ঞাপনী বোর্ড অপসারণ করে গাছ রক্ষা করার দাবি জানিয়েছেন স্থানীয় সচেতন নাগরিকগণ।

    সম্প্রতি সরেজমিন ঘুরে দেখা যায়, হিলি-বিরামপুর সড়কে দুই পাশের গাছে ঝুলছে আগামী জাতীয় নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের শুভেচ্ছা বোর্ড। এ ছাড়াও হাসপাতাল মোড়, উপজেলা মোড়, পাবনা স্টোর মোড়সহ বিভিন্ন হাটবাজার এলাকার গাছে গাছে ক্লনিক, চিকিৎসক, কলেজ, বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং সেন্টার, ব্যবসা-বাণিজ্যের বোর্ড চোখে পড়ে।

    ছাতনী রাউতারা ফাজিল মাদরাসার সহকারী অধ্যাপক মো. মুহেববুর রহমান বলেন, এটা অমানবিক কাজ, দ্রুত বোর্ডগুলি অপসারণ করে গাছগুলোকে রক্ষা করা দরকার।

    উপজেলা বন কর্মকর্তা মো. শামসুল আলম বলেন, এ ব্যাপারে আমাদের করার কিছুই নেই।

    হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসা. শুকরিয়া পারভীন মানবকণ্ঠকে জানান, এ ব্যাপারে কেউ কোনো অভিযোগ করেনি, তাই এর বিরুদ্ধে ব্যাবস্থা নেয়া হয়নি। তবে অচিরেই সংশ্লিষ্ট বনবিভাগকে সঙ্গে নিয়ে বোর্ডগুলো অপসারণের ব্যবস্থা গ্রহণ করা হবে।