অনলাইন ডেস্ক
টুইটারের অভ্যন্তরীণ সিস্টেমে কারিগরি ত্রুটি দেখা দেওয়ায় ব্যবহারকারীদের পাসওয়ার্ড বদলের পরামর্শ দিয়েছে মাইক্রো ব্লগিং সাইটটি। যদিও টুইটার দাবি করেছে যে ইতোমধ্যে ওই ত্রুটি সারানো হয়েছে, অধিকতর সাবধানতার জন্য ব্যবহারকারীদের এ পরামর্শ দেওয়া হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।
এক বিবৃতিতে টুইটার জানিয়েছে, সম্প্রতি আমাদের সিস্টেমে একটি ত্রুটি খুঁজে পাই। ইতোমধ্যে তা ঠিক করা হয়েছে এবং পাসওয়ার্ড হারানোর কোনো ভয় নেই। বাড়তি সতর্কতা হিসেবে আমরা পাসওয়ার্ড পরিবর্তনের আহ্বান জানাচ্ছি।
টুইটারের প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) পরাগ আগারওয়াল এক ব্লগপোস্টে লিখেছেন, ‌আমরা এ ঘটনার জন্য আন্তরিকভাবে দুঃখিত। আমাদের ওপর আপনারা যে আস্থা রেখেছেন সেজন্য কৃতজ্ঞ। আমরা আপনাদের আরও আস্থা অর্জন করতে চাই।
পরাগ আগারওয়াল বলেন, ব্যবহারকারীরা যখন টুইটারে লগ ইন করে তখন তাদের পাসওয়ার্ড অন্য বর্ণ বা সংখ্যায় পরিবর্তন করা হয়, যাতে টুইটারের কেউ সেটা বুঝতে না পারে। এটাকে বলা হয় হ্যাশিং। সম্প্রতি এ প্রক্রিয়ায় ত্রুটি দেখা দেয় এবং ব্যবহারকারীদের পাসওয়ার্ড অন্য একটি কম্পিউটারে জমা হচ্ছিল। আমরা তা বুঝতে পেরে সঙ্গে সঙ্গেই ঠিক করেছি। পাসওংয়ার্ড চুরি যাওয়ার আর ভয় নাই।
অ্যাকাউন্টের সুরক্ষার জন্য ব্যবহারকারীদের পাসওয়ার্ড পরিবর্তনের পাশাপাশি টু-ফ্যাক্টর অথেনটিকেশন এবং পাসওয়ার্ড ম্যানেজার অপশনও ব্যবহার করার পরামর্শ দেন তিনি।
উল্লেখ্য, বর্তমানে টুইটারের ব্যবহারকারী প্রায় ৩৩৬ মিলিয়ন।