নিম্নচাপ নাডা সারা দেশে নৌ চলাচল বন্ধ ঘোষণা

0
340
Smiley face

সাগরে নিম্নচাপ নাডা’র প্রভাবে ক্ষয়ক্ষতির আশঙ্কায় সারা দেশে নৌ চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নৌযান চলাচল বন্ধ থাকবে।

আজ শনিবার সন্ধ‌্যায় সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা মোবারক হোসেন মজুমদার এ তথ‌্য জানিয়েছেন।

তিনি বলেন, নাডা’র প্রভাবে কোথাও যাতে কোনো ধরনের দুর্ঘটনা না ঘটে এ কারণেই সারা দেশে নৌ চলাচল বন্ধ রাখা হয়েছে। আজ সন্ধ‌্যা পর্যন্ত অভ‌্যন্তরীণ নৌপথে  ২ নম্বর সতর্ক সংকেত ছিল। এরপর তা বাড়িয়ে ৩ নম্বর করা হয়েছে। এটা আরও বাড়তে পারে। এজন‌্য রাত সাড়ে ৮টার পর থেকে সারা দেশে সব ধরনের নৌযান চলাচল বন্ধ রাখতে বলা হয়েছে।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি আগামীকাল রোববার সকালে উপকূল অতিক্রম করতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সমুদ্র বন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কি. মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কি. মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সংকেত নামিয়ে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

গভীর নিম্নচপের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ভারী থেকে অতি ভারী বর্ষণসহ ঘণ্টায় ৫০-৬০ কি. মি. বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

LEAVE A REPLY