নিদাহাস ট্রফির সমীকরণ কী দাঁড়ালো?

    ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের একটি ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে এই ম্যাচটি।তবে এরই মধ্যে জমে উঠেছে নিদাহাস ট্রফির সমীকরণ। শুধু নির্দিষ্ট দলের জয় বা হার নয়, নেট রান রেটেও নির্ধারিত হতে পারে এই সিরিজের দুই ফাইনালিস্ট দল।
    এখন পর্যন্ত ভারত ও শ্রীলংকা খেলেছে তিনটি করে ম্যাচ। যেখানে ভারত দুটি ও শ্রীলংকা একটি ম্যাচে জয় পেয়েছে। রান রেট বা জয়ের হিসেবে অনেকটাই এগিয়ে আছে ভারত।ভারতের পরই নেট রান রেটের হিসেবে দ্বিতীয় অবস্থানে রয়েছে শ্রীলংকা এবং সবশেষে বাংলাদেশ।

    ভারতের বিপক্ষে শ্রীলংকা প্রথম ম্যাচে জয় পেলেও, সোমবার বৃষ্টিবিঘ্নিত এক ম্যাচে শ্রীলংকার বিপক্ষে জয় পেয়েছে ভারত।বাংলাদেশ প্রথম ম্যাচে ভারতের কাছে হেরে সিরিজ শুরু করে। এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলংকার বিপক্ষে নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে সবচেয়ে বেশি রান(২১৪) তাড়া করে জয় পায় বাংলাদেশ।

    সোমবারের ম্যাচে যদি ভারত জয় পায় তবে কোনো সমীকরণ ছাড়াই ভারত ফাইনাল খেলবে। আর বাংলাদেশ জয় পেলেও ফাইনাল নিশ্চিত করতে তাদের পুল পর্বের শেষ ম্যাচে শ্রীলংকাকে হারাতে হবে।
    আর ভারতের বিপক্ষে জয়ের পরও যদি বাংলাদেশ শ্রীলংকার বিপক্ষে শেষ ম্যাচে হেরে যায়, তবে সমীকরণ তখন চলে যাবে নেট রানের হিসেবে।

    তিনটি দলেরই দুটি করে জয় থাকায় নেট রানে এগিয়ে থাকা দুটি দল খেলবে ফাইনালে।যদি বৃষ্টি হয় বা কোনো কারণে খেলা পরিত্যক্ত হয় সেক্ষেত্রে এই সমীকরণে পরিবর্তন আসতে পারে।