নতুন বেতন কাঠামোতেই ঈদ বোনাস

0
191
print
আসন্ন ঈদুল ফিতরে সরকারি চাকরিজীবীদের নতুন বেতন কাঠামো অনুযায়ী বোনাস প্রদানের প্রজ্ঞাপন জারি হয়েছে। বুধবার এ প্রজ্ঞাপন জারি হয়। অর্থ মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. সামীম আহসান প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন।

এর আগে মঙ্গলবার বিকেলে এ সংক্রান্ত একটি সরকারি আদেশে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং অর্থ বিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদ স্বাক্ষর করেন।

২০১৫ সালের ১ জুলাই থেকে সরকারি চাকরিজীবীদের জন্য অষ্টম পে স্কেল কার্যকর করা হয়। সিদ্ধান্ত ছিল, দু’ধাপে নতুন পে স্কেল পূর্ণাঙ্গ বাস্তবায়ন করা হবে। প্রথম পর্যায়ে অর্থাৎ চলতি ২০১৫-১৬ অর্থবছরে দেওয়া হবে শুধু বর্ধিত ‘মূল বেতন’ কিন্তু ভাতা সুবিধা পাবেন পুরনো স্কেলে। দ্বিতীয় পর্যায়ে, অর্থাৎ আগামী ২০১৬-১৭ অর্থবছর শুরু হলে তারা বর্ধিত ‘মূল বেতনের’ সঙ্গে ভাতা সুবিধা পাবেন। অর্থ মন্ত্রণালয়ের হিসাবে, অষ্টম বেতন কাঠামো অনুযায়ী সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা পুরোপুরি কার্যকর করতে ব্যয় ৫১ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে।

জুলাই থেকে পে স্কেল কার্যকর করা হলেও এ বছরের জানুয়ারিতে বর্ধিত মূল বেতন পান সরকারি চাকরিজীবীরা। এর মধ্যে ছয় মাসের বকেয়া দুই ধাপে দেওয়া হয়েছে, সঙ্গে দেওয়া হয়েছে বৈশাখী বোনাস। এমপিওভুক্ত শিক্ষকরা বর্ধিত মূল বেতন পাচ্ছেন মার্চ থেকে।

অষ্টম পে স্কেলে ১ নম্বর গ্রেডে সচিবের মূল বেতন ৭৮ হাজার টাকা। সর্বনিম্ন চতুর্থ শ্রেণীর কর্মচারীর মূল বেতন আট হাজার ২৫০ টাকা।

LEAVE A REPLY