নতুন ডিজাইনের বুলেট ট্রেন আনল জাপান

জাপানের বুলেট ট্রেন প্রযুক্তি উন্নয়ন করা হয়েছে বেশ কয়েক বছর আগে। এবার সে প্রযুক্তি অনেকটা পুরনো হয়ে গেছে বলেই মনে করছে জাপানিরা। তাই নতুন ডিজাইনে বুলেট ট্রেন তৈরি করা হয়েছে।আগামী ২০২০ সালে জাপানে গ্রীষ্মকালীন অলিম্পিক অনুষ্ঠিত হবে। সে অলিম্পিকে পুরনো ট্রেনের বদলে নতুন প্রজন্মের বুলেট ট্রেনে চড়তে পারবেন সারা বিশ্ব থেকে আগত দর্শনার্থীরা।
সম্প্রতি জাপানে শিনকানসেন এন৭০০এস বা সিনকানসেন সুপ্রিম নামে নতুন প্রজন্মের বুলেট ট্রেনের মডেল উন্মোচন করা হয়েছে। নতুন ট্রেনগুলো আগের তুলনায় সম্পূর্ণ নতুন ডিজাইনে তৈরি করা হয়েছে।নির্মাতারা বলছেন, নতুন বুলেট ট্রেনগুলো রেল যোগাযোগে নতুন দিগন্তের সূচনা করবে।

বেশ কিছু প্রযুক্তিগত পরিবর্তন আনা হয়েছে নতুন ডিজাইনে। আগের তুলনায় অ্যারোডায়নামিক নতুন ট্রেনগুলোর নোসের ডিজাইনটি করা হয়েছে ‘ডুয়াল সুপ্রিম উইন্ড’ অনুসরণে। এতে টানেলে প্রবেশের সময়ও বাতাসের বাধা ও শব্দ কমবে।

১৬টি কামরার রেলগুলো আগের তুলনায় ১১ টন কম ওজনের। এতে এগুলো আরো কম জ্বালানি ব্যয় করবে। আগের তুলনায় দ্রুত ব্রেকও করা যাবে এগুলো।নতুন ট্রেনগুলোর গতি অবশ্য আগের মতোই থাকছে। যা বর্তমানে ঘণ্টায় ৩০০ কিলোমিটার।

যাত্রীদের বসার জন্য নতুন ট্রেনগুলোতে বাড়তি সুবিধা রাখা হয়েছে। সব প্যাসেঞ্জার সিটেই রয়েছে ইলেক্ট্রনিক্স ডিভাইস চার্জ করার জন্য চার্জারের ব্যবস্থা। আগের তুলনায় ১৫ শতাংশ বাড়তি জায়গা রাখা হচ্ছে এতে।