নকিয়ার কফিনে মাইক্রোসফটের শেষ পেরেক!

মাইক্রোসফটের গায়ে নকিয়ার যে নামটুকু সেঁটে ছিল, তা পুরোপুরি মুছে দেওয়ার সব বন্দোবস্ত পাকা করে ফেলল বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। সম্প্রতি মাইক্রোসফট ফোন ব্যবসার সঙ্গে যুক্ত ১ হাজার ৮৫০ কর্মীকে ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে, যার মধ্যে ১ হাজার ৩৫০ জন ফিনল্যান্ডের কর্মী। নকিয়া ফিনল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান।
বাজার বিশ্লেষকেরা বলছেন, মাইক্রোসফট ফোনের ব্যবসা কাটছাঁট করে ফেলছে। সবার জন্য ফোন না তৈরি করে শুধু নির্দিষ্ট কিছু গ্রাহকের কথা মাথায় রেখে ফোন তৈরি করবে প্রতিষ্ঠানটি। তবে সেই ফোন হতে পারে মাইক্রোসফটের নিজস্ব ব্র্যান্ড ‘সারফেস’ নামে।
২০১৩ সালে ৭১০ কোটি মার্কিন ডলারে নকিয়া ডিভাইস অ্যান্ড সার্ভিস ব্যবসা কিনে নেয় মাইক্রোসফট। গত বছরের জুলাই মাসে মাইক্রোসফট ৭ হাজার ৮০০ কর্মীকে ছাঁটাই করে। এবারে আরও ১ হাজার ৮৫০ কর্মী ছাঁটাই করছে।
এ ছাড়া মাইক্রোসফট নকিয়ার ফিচার ফোন ব্যবসা গত সপ্তাহে ৩৫০ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি করে দেওয়ার ঘোষণা দিয়েছে।
মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা বলেন, ‘আমাদের যেখানে শক্তিশালী অবস্থান, সেখানে জোর বেশি দিতে চাই। আমরা নিরাপত্তা, ব্যবস্থাপনা ও কন্টিনিউয়াম সক্ষমতাকে গুরুত্ব দিচ্ছি।’
উইন্ডোজ বিভাগের ভাইস চেয়ারম্যান টেরি মেয়ারসন কর্মীদের বরাবর এক চিঠিতে লিখেছেন, পুরোপুরি ফোন ব্যবসা থেকে মাইক্রোসফট সরছে না। তবে আরও চমৎকার পণ্য তৈরি করবে মাইক্রোসফট।

টেরি মেয়ারসনের এ বক্তব্য মাইক্রোসফটের সারফেস ব্র্যান্ডের ফোনের গুঞ্জনকে আরও ভিত্তি এনে দিল।