দেশের উন্নয়নে দীর্ঘমেয়াদী পরিকল্পনার বিকল্প নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আইন ও প্রশাসন বিষয়ে প্রশিক্ষণ বিসিএস ক্যাডারদের সরকারি দায়িত্ব পালনের ক্ষেত্রে এগিয়ে নেবে বলে উল্লেখ করেন তিনি।

আজ বৃহস্পতিবার রাজধানীর শাহবাগে বিসিএস ক্যাডারদের কোর্স সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, এদেশ আমাদের। স্বাধীন দেশ। এদেশকে আমরা গড়ে তুলতে চাই। বিজয়ী দক্ষ জাতি হিসেবে গড়ে তোলার জন্য আমরা কাজ করছি। আইন ও প্রশাসন বিষয়ে প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ। এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, বাঙালি জাতির ন্যায্য অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে জীবনের বেশির ভাগ সময় জেলে কাটিয়েছেন জাতির পিতা।

শেখ হাসিনা তার সরকারের জঙ্গিবাদবিরোধী দেশব্যাপী সামাজিক আন্দোলনের প্রসঙ্গ তুলে বলেন, আজকে ধর্মের নামে উন্মাদনা করে মানুষ হত্যা করে একদিকে যেমন ইসলাম ধর্মকে মানুষের কাছে হেয় প্রতিপন্ন করা হচ্ছে, তেমনি মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে। কাজেই এসবের থেকে মানুষকে কীভাবে দুরে রাখা যায়, সে বিষয়ে মসজিদের ইমাম, শিক্ষক, অভিভাবকসহ সকল শ্রেণিপেশার মানুষকে নিয়ে আমরা একটা সামাজিক আন্দোলন গড়ে তুলছি। যেন ধর্মীয় সন্ত্রাসবাদ-জঙ্গিবাদ কখনও বাংলার মাটিতে মাথাচাড়া দিয়ে উঠতে না পারে।

প্রধানমন্ত্রী নবীন কর্মকর্তাদের উদ্দেশে বলেন, নবীন কর্মকর্তাদের সব চ্যালেঞ্জ মোকাবিলায় আত্মবিশ্বাস নিয়ে কাজ করতে হবে। উদ্ভাবনী চিন্তা-ভাবনা সব সময়ই আপনাদের থাকতে হবে। কোনো এলাকায় কোন জিনিষটা উৎপন্ন হতে পারে।