দুর্দিনে পাশে দাঁড়ান সাবেক প্রেমিকা ক্যাটরিনা কাইফ।

একেই বলে প্রকৃত বন্ধু। প্রিয়াঙ্কা চোপড়া হঠাৎ ‘ভারত’ ছেড়ে চলে যাওয়ায় বিপদে পড়েন সালমান খান আর ছবিটির নির্মাতারা। এই দুর্দিনে বলিউডের ভাইজানের পাশে দাঁড়ান তাঁর সাবেক প্রেমিকা ক্যাটরিনা কাইফ। এই বলিউড সুন্দরীর কাছে ‘ভারত’ ছবির প্রস্তাব দিতেই তিনি দ্বিতীয় কিছু না ভেবে ‘হ্যাঁ’ বলে দেন। এমনকি কোনো শর্ত ছাড়াই! সালমান খানও এই বন্ধুত্বের যথাযথ সম্মান জানালেন।

বলিউডের ‘দেশি গার্ল’ প্রিয়াঙ্কা চোপড়া ‘ভারত’ ছেড়ে যাওয়ার পর নানা গুঞ্জন শুরু হয়। এই সাবেক বিশ্বসুন্দরীর জায়গা কে নেবেন? তবে এ ক্ষেত্রে পাল্লা ভারী ছিল ক্যাটরিনার দিকেই। কারণ, এই বলিউড সুন্দরীর সঙ্গে পরিচালক আলী আব্বাস জাফরের বন্ধুত্ব অনেক দিনের। সালমান আর ক্যাটরিনাকে নিয়ে এই পরিচালক ‘টাইগার জিন্দা হ্যায়’-এর মতো সুপারহিট ছবি দর্শকদের উপহার দিয়েছেন।

তাহলে ক্যাটরিনা কাইফ ‘ভারত’ ছবির চিত্রনাট্য শুনতে চেয়েছিলেন কেন? পরে জানা গেল, চিত্রনাট্য শোনা ছিল ক্যাটরিনার বাহানামাত্র। চিত্রনাট্য শোনার আগেই তিনি ‘ভারত’ ছবিটি করার সিদ্ধান্ত নেন। কিন্তু তারপরও আলী আব্বাস জাফরকে একবার চিত্রনাট্য পাঠাতে বলেন।

ক্যাটরিনা কাইফের সিদ্ধান্ত ‘ভারত’ ছবির নির্মাতাদের মাঝে খুশির হাওয়া নিয়ে আসে। প্রিয়াঙ্কা চোপড়ার ছেড়ে যাওয়া আর ক্যাটরিনা কাইফের যুক্ত হওয়া প্রসঙ্গে ছবির প্রযোজক ভূষণ কুমার বলেন, ‘যা হয়েছে, তা ভালোর জন্যই হয়েছে। ক্যাটরিনা যুক্ত হওয়ায় আমি খুবই খুশি। তিনি এক অভিজ্ঞ অভিনেত্রী। আর আলী আব্বাস জাফরের সঙ্গে ক্যাটরিনার সর্বশেষ ছবি “টাইগার জিন্দা হ্যায়” খুবই সফল হয়েছে। তাঁদের মধ্যে বোঝাপড়াটা দারুণ।’

শুধু ভূষণ কুমার নয়, বলিউডের সুলতানও যে কতটা খুশি, তা বলার অপেক্ষা রাখে না। তিনি সুলতানি মেজাজে রাজকীয়ভাবে ‘ভারত’ ছবিতে ক্যাটরিনাকে স্বাগত জানিয়েছেন। সালমান টুইটারে লিখেছেন, ‘এক সুশীল আর সুন্দরী মেয়ে, যাঁর নাম ক্যাটরিনা কাইফ। আপনাকে স্বাগত “ভারত”-এর জীবনে।’

এদিকে বলিউডে জোর খবর, ‘ভারত’ ছবির জন্য সালমান খান এই বলিউড সুন্দরীকে দ্বিগুণ পারিশ্রমিক দিচ্ছেন। শোনা গিয়েছিল, প্রিয়াঙ্কা ‘ভারত’ ছবির জন্য ১২ কোটি রুপি পারিশ্রমিক চেয়েছিলেন। এবার সালমান তাঁর সাবেক প্রেমিকাকে প্রিয়াঙ্কার সমান পারিশ্রমিক দিচ্ছেন। ক্যাটরিনা এর আগে প্রতিটি ছবির জন্য ৫ থেকে ৬ কোটি রুপি নিয়েছেন।

জানা গেছে, ‘ভারত’ ছবির শুটিংয়ের জন্য মালটা গেছেন ক্যাটরিনা কাইফ ও সালমান খান। যদিও এই ছবির শুটিংয়ের জন্য পরিচালক ইংল্যান্ড, পোল্যান্ড কিংবা ইউরোপের আরও কয়েকটি দেশের কথা ভেবেছিলেন। কিন্তু তা সম্ভব হয়নি। কারণ, দেশের বাইরে যাওয়ার জন্য সালমান খানকে আদালতের অনুমতি নিতে হয়েছে। শেষ মুহূর্তে তিনি মালটায় যাওয়ার অনুমতি পেয়েছেন। ২০ বছর আগের কৃষ্ণসার হরিণ শিকার মামলায় গত ৫ এপ্রিল ভারতের রাজস্থান রাজ্যের যোধপুরের একটি আদালত তাঁকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন। পাশাপাশি তাঁকে ১০ হাজার রুপি জরিমানা করা হয়। তাঁকে বন্য প্রাণী সংরক্ষণ আইনের ৫১ ধারায় দোষী সাব্যস্ত করা হয়েছে। রায় ঘোষণার পর সেদিন দুপুরেই সালমান খানকে হাতকড়া পরিয়ে যোধপুর কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। এরপর ১১ এপ্রিল জামিনে মুক্তি পান সালমান খান।

এদিকে ‘থাগস অব হিন্দোস্থান’ ছবির কাজ করতে গিয়ে সম্প্রতি মালটা ভ্রমণ করেন ক্যাটরিনা কাইফ। তাই ‘ভারত’ ছবিতে যুক্ত হয়ে সালমানকে নিয়ে মালটায় যাওয়ার ব্যাপারে তিনি আগ্রহী হন।

আলী আব্বাস জাফর পরিচালিত ‘ভারত’ ছবিতে সালমান খান আর ক্যাটরিনা কাইফ ছাড়া আছেন টাবু, দিশা পাটানি, নোরা ফতেহি। ছবিটি আগামী বছর ঈদে মুক্তি পাবে।