দাঁতের চিকিৎসায় পেঁয়াজের ব্যবহার

Smiley face

অনলাইন ডেস্ক
রান্নার অন্যতম প্রধান উপকরণ পেঁয়াজ। এটি ছাড়া রান্না অপূর্ণ থেকে যায়। অনেকে এটি কাঁচা খেতেও পছন্দ করেন। সালাদ কিংবা ভর্তার স্বাদ বাড়াতেও পেঁয়াজের জুড়ি নেই। অনেকেরই হয়তো জানা নেই শুধু স্বাদ নয়, পেঁয়াজ গুণেও অনন্য।পেঁয়াজ কোলেস্টেরল কমানোর জন্য দারুন কার্যকরী। এতে থাকা ভিটামিন সি ত্বক ও চুলের যত্নে বেশ কার্যকরী। এছাড়া পেঁয়াজে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়া যেকোন ধরনের সংক্রমণ সারাতে সাহায্য করে।
পেঁয়াজ দাঁত ব্যথার জন্যও দারুন কার্যকরী। হয়তো দাঁত ব্যথায় আপনি কষ্ট পাচ্ছেন কিন্তু ওষুধ খেয়েও ব্যথা থেকে মুক্তি মিলছে না তখন পেঁয়াজ হতে পারে আপনার উপশমের অন্যতম উপায়।
মুখের ভিতরে দাঁতে যেখানে যন্ত্রণা হচ্ছে বা মাড়ি ফুলে ব্যথা হয়ে আছে, সেখানে পেঁয়াজের একটি টুকরো রেখে দিন। ১০ মিনিট এ ভাবেই রাখুন।দাঁত ব্যথার অনেক ওষুধের থেকেও অনেক কম সময়ে এতে দাঁতের ব্যথা কমে যায়। এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। বিশেষজ্ঞদের মতে, পেঁয়াজের অ্যান্টি-সেপটিক এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ রয়েছে। মুখের ভিতরে পেঁয়াজের রস নিঃসৃত হয়ে ব্যথার জন্য দায়ী ব্যাকটিরিয়াকে মেরে ফেলে। আর তাই এটি ব্যথা সারাতে দ্রুত কাজ করে।
সূত্র : এনডিটিভি