সুস্বাদু মাছ বলেই পরিচত তেলাপিয়া। ভিটামিন বি ছাড়াও শরীরের পটাশিয়াম, ফসাফরাসের যোগান দেয় এই মাছ। ওজন কমানোর ক্ষেত্রে তেলাপিয়া মাছের ভূমিকা অপরিসীম। কিন্তু এই তেলাপিয়া মাছের জন্যই এক তরুণী ফিরে পেয়েছেন যৌন ক্ষমতা।শুনে অবাক হচ্ছেন? তাই না? ভাবছেন এটা আবার হয় নাকি। অবিশ্বাস্য মনে হলেও এমনই একটি ঘটনা ঘটেছে ব্রাজিলে।
সেই নারীর নাম জুসিলেন মারাইনো। ২৩ বছরের ব্রাজিলের বাসিন্দা জুসিলেন যৌনাঙ্গ ছাড়াই জন্মেছিলেন। চিকিৎসকদের দাবি, গোটা বিশ্বে এই রোগ একেবারেই বিরল। প্রত্যেক ৫ হাজার মহিলার মধ্যে একজন এই রোগে আক্রান্ত হন। ফেডেরাল ইউনির্ভাসিটি অফ সিয়েরাতে বিভিন্ন পরীক্ষা নিরিক্ষার পর সেই নারীর অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা।

জানা গেছে, তেলাপিয়া মাছের ছাল দিয়ে একটি কৃত্রিম যৌনাঙ্গ তৈরি করা হয়। প্রথম ছালটি থেকে সমস্ত আঁশ বের করে নেওয়া হয়। বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে ছালটি থেকে সমস্ত গন্ধ নির্গত করে দেওয়া হয়। নষ্ট করে দেওয়া হয় ছালটিতে থাকা ভাইরাসও।

এর পরেই ছালটি দিয়ে যৌনাঙ্গ তৈরি করে তা বসিয়ে দেওয়া হয় সেই নারীর শরীরে। অস্ত্রোপচারের পর জুসিলেন সুস্থ রয়েছেন। চিকিৎসকদের দাবি, গোটা বিশ্বে এই অস্ত্রোপচার প্রথম। এখন জুসিলেন স্বাভাবিকভাবে শারীরিক সম্পর্ক স্থাপন করতে পারবেন।