ভারত ও বাংলাদেশের মধ্যে যাতায়াতকারী মৈত্রী এক্সপ্রেস আজ থেকে সপ্তাহে চার দিন চলাচল করবে। ভারতের পূর্ব রেলের মুখ্য জনসংযোগ কর্মকর্তা রবি মহাপাত্র জানান,  আজ শুক্রবার সকাল ৭টায় এক অনুষ্ঠানের মাধ্যমে বর্ধিত এই যাত্রার উদ্বোধন করা হয়। ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে যাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভারতের রেলমন্ত্রী সুরেশ প্রভু। এ সময় কলকাতা স্টেশন থেকে সবুজ পতাকা নাড়িয়ে এই বর্ধিত রেলযাত্রার সূচনা করেন উচ্চপদস্থ কর্মকর্তারা। এর পরেই ফুল ও মালা দিয়ে সাজানো মৈত্রী এক্সপ্রেস কলকাতা রেলস্টেশন থেকে ঢাকার উদ্দেশে রওনা দেয়।

কনফারেন্সে সুরেশ প্রভু বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ও বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত গভীর। সেই সম্পর্কের নতুন মাত্রা যোগ করতেই এখন থেকে ঢাকা ও কলকাতার মধ্যে মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে চার দিন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই যাত্রার মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরো দৃঢ় হবে।

চলতি বছরের আগস্টে ঢাকায় মৈত্রী এক্সপ্রেসের যাত্রার সংখ্যা বৃদ্ধির উদ্দেশ্যে দুই দেশের রেল মন্ত্রণালয়ের মধ্যে এক বৈঠক হয়। সেই বৈঠকেই যাত্রাসংখ্যা বাড়ানোর এ সিদ্ধান্ত নেওয়া হয়। ২০০৮ সালের ১৪ এপ্রিল ঢাকা ও কলকাতার মধ্যে  প্রথম যাত্রা শুরু করে মৈত্রী এক্সপ্রেস। পরে চাহিদার বৃদ্ধির সঙ্গে বাড়ানো হয়  যাত্রার সংখ্যাও। এর আগে সপ্তাহে তিন দিন চলত মৈত্রী এক্সপ্রেস।