ঢাকার চতুর্দিকে বৃত্তাকার রেলপথ নির্মাণের পরিকল্পনা

    যানজট নিরসনকল্পে রাজধানীর ঢাকার চতুর্দিকে বৃত্তাকার রেলপথ নির্মাণের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক। তিনি বলেন, বৃত্তাকার এ রেলপথ নির্মাণের নিমিত্তে গত ২০১৫ সালের ২৯ জুন একটি সম্ভাব্যতা সমীক্ষা প্রস্তাব পরিকল্পনা কমিশনে প্রেরণ করা হয়েছে।

    পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা অনুষ্ঠানের পর কমিটির সুপারিশের আলোকে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। সোমবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত মাহফুজুর রহমানের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান। মূল অবকাঠামোতে বাঁশ ব্যবহার হয় না অপর প্রশ্নের জবাবে রেল মন্ত্রী জানান, ব্রিজের মূল অবকাঠামোতে কখনোই বাঁশ ব্যবহার হয় না। ট্রেন চলাচলের ফলে কোনো কোনো স্লীপার আঁকাবাকা হয়ে যাওয়া রোধকল্পে স্থানীয়ভাবে রেল কর্মচারিরা বাঁশ ব্যবহার করতে পারেন, যা বিপদজনক নয়। ব্যবহৃত এ বাঁশ কোনোরূপ ভার বহন করে না।

    রেলকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে নানা উদ্যোগ রহিম উল্লাহর প্রশ্নের জবাবে রেলমন্ত্রী জানান, রেলকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে রেলওয়ের লাইন ক্যাপাসিটি বৃদ্ধি, রেলপথ পুনর্বাসন ও নতুন রেলপথ নির্মাণ এবং রেলওয়ের আয় বৃদ্ধি এবং সেবামূলক কর্মসূচি গ্রহণের নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। সেক্ষেত্রে রেলে ভাড়া বৃদ্ধি সমন্বয়ের কথা জানান মন্ত্রী।