ঢাকাকে হারিয়ে শীর্ষে কুমিল্লা

0
147
print
বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ২১তম ম্যাচে ঢাকা ডায়নামাইটসে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে কুমিল্লা ভিক্টোরিয়ানস। এর আগে, টস জিতে ব্যাটিংয়ে নামা ঢাকা ১৮.৩ ওভারে সব উইকেট হারিয়ে তোলে ১২৮ রান। ব্যাট হাতে ঝড় তুলে ঢাকার নারাইন করেন ৭৬ রান আর বল হাতে কুমিল্লার হাসান আলি তাণ্ডব চালিয়ে ৫ ব্যাটসম্যানকে বোল্ড করেন। ১২৯ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে কুমিল্লা ১৯.৪ ওভারে ৬ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে।
সোমবার (২০ নভেম্বর) মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি দুপুর একটায় শুরু হয়। এবারের লিগে দু’দলের এটিই ছিল প্রথম সাক্ষাত। ৭ ম্যাচে ৪ জয় ও ২ হারে ৯ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের দুইয়ে নেমে গেল সাঙ্গাকারা-আফ্রিদি-পোলার্ডদের ঢাকা। একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হলে এক পয়েন্ট পায় দলটি। দ্বিতীয়স্থানে থাকা কুমিল্লা ৬ ম্যাচে ৫ জয় ও এক হারে ১০ পয়েন্ট নিয়ে তামিম ইকবালের নেতৃত্বে থাকা দলটি শীর্ষে উঠলো। শেষ পাঁচ ম্যাচেই জয় পেয়েছে একবারের চ্যাম্পিয়ন কুমিল্লা।

আগে ব্যাটিংয়ে নেমে ঢাকার ওপেনিং ভূমিকায় নামেন সুনীল নারাইন এবং এভিন লুইস। ক্যারিবীয়ান তারকা লুইস ৫ বলে ৭ রান করে বিদায় নিলেও ব্যাট হাতে ঝড় তোলেন নারাইন। ৪৫ বলে করেন ইনিংস সর্বোচ্চ ৭৬ রান। তার ইনিংসে ছিল ১২টি বাউন্ডারি। যেখানে ৭টি চারের পাশাপাশি ছিল ৫টি ছক্কার মার।

তিন নম্বরে নামা মেহেদি মারুফ সুযোগকে কাজে লাগাতে পারেননি। ২ বল মোকাবেলা করে ০ রানেই বিদায় নেন। কুমার সাঙ্গাকারা ৩০ বলে তিনটি বাউন্ডারিতে করেন ২৮ রান। কাইরন পোলার্ড ব্যাট হাতে ১ রান করে সাজঘরে ফেরেন রানআউট হয়ে। মোসাদ্দেক হোসেন ফেরেন ১ রান করে। জহুরুল ইসলামও (২) নিজেকে মেলে ধরতে পারেননি। সাকিব ২, সাদ্দাম ১, মোহাম্মদ আমির ৬, আবু হায়দার রনি ০ রান করেন।

কুমিল্লার মেহেদি হাসান ৪ ওভারে ৩৩ রান দিলেও কোনো উইকেট পাননি। রশিদ খান ৪ ওভারে ১৭ রান দিয়ে তুলে নেন তিনটি উইকেট। পাকিস্তানি পেসার হাসান আলি ৩.৩ ওভারে ২০ রানের বিনিময়ে নেন ৫টি উইকেট। মোহাম্মদ সাইফুদ্দিন ৩ ওভারে ২৯ রানের বিনিময়ে নেন ২টি উইকেট। শোয়েব মালিক, আল আমিন হোসেন কোনো উইকেট পাননি। শহীদ আফ্রিদির পরিবর্তে মোহাম্মদ আমিরকে একাদশে নেয় ঢাকা। এছাড়া নাদিফ চৌধুরীর বদলে মেহেদি মারুফকে নেয়া হয়।

১২৯ রানের সহজ টার্গেটে ব্যাটিংয়ে নেমে কুমিল্লার ওপেনার লিটন দাস কোনো রান না করেই সাজঘরে ফেরেন। আরেক ওপেনার ও দলপতি তামিম ৯ বলে দুটি চার আর একটি ছক্কায় করেন ১৮ রান। ইমরুল কায়েসের ২৪ বলে সাজানো ইনিংস থেকে আসে ২০ রান। মাঝে ড্যারেন ব্রাভো ১১ বলে ১২ রান করে বিদায় নেন।

জস বাটলার ১১ বলে ১১ রান করে সাজঘরের পথ ধরেন। সাইফুদ্দিন ৪ রান করে বিদায় নেন। পাকিস্তানি অলরাউন্ডার শোয়েব মালিক ৫৩ বলে ৪টি চার আর ১টি ছক্কায় করেন অরাজিত ৫৪ রান।

ঢাকার দলপতি সাকিব ৪ ওভারে ২৩ রান দিয়ে কোনো উইকেট পাননি। মোহাম্মদ আমির ৪ ওভারে ২৮ রান খরচায় নেন ২টি উইকেট। আবু হায়দার রনি ৪ ওভারে ২৫ রান খরচায় নেন ১টি উইকেট। সুনীল নারাইন ৪ ওভারে ১৭ রান খরচায় নেন ২টি উইকেট। সাদ্দাম হোসেন ৩.৪ ওভারে ৩৬ রান খরচায় নেন ১টি উইকেট।

ঢাকা ডাইনামাইটস: এভিন লুইস, মেহেদি মারুফ, জহুরুল ইসলাম, কুমার সাঙ্গাকারা, সাকিব আল হাসান (অধিনায়ক), কাইরন পোলার্ড, সুনীল নারাইন, মোসাদ্দেক হোসেন, আবু হায়দার, মোহাম্মদ আমির, মোহাম্মদ সাদ্দাম।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, ইমরুল কায়েস, রশিদ খান, জস বাটলার, ড্যারেন ব্রাভো, শোয়েব মালিক, মেহেদি হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, হাসান আলি, আল আমিন হোসেন।

LEAVE A REPLY