ডাবের পানি ডায়াবেটিস রোগীদের জন্য কতটা উপকারী?

অনলাইন ডেস্ক
ডাবের পানি পুষ্টিগুণে সমৃদ্ধ একটি পানীয়। স্বাস্থ্য সচেতন অনেকেই এই পানীয় শক্তি বৃদ্ধির জন্য পান করেন।
বিশেষজ্ঞরা জানান,ডাবের পানি সোডিয়াম ও পটাশিয়ামের ভালো উৎস। এ কারণে এটা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে । এছাড়া এতে বিদ্যমান ম্যাগনেশিয়াম শক্তি বাড়াতে সহায়তা করে এবং স্নায়ুতন্ত্রে ইতিবাচক প্রভাব ফেলে। ডাবের পানিতে থাকা পটাশিয়াম কিডনির কার্যক্ষমতা ঠিক রাখে। সেই সঙ্গে মাংসপেশীর শক্তি বাড়ায় এবং স্ট্রোকের ঝুঁকি কমায়।
ডাবের পানি নানা রোগের জন্য উপকারী হলেও এটা রক্তে শর্করার পরিমাণ বাড়াতে পারে। এজন্য পুষ্টিবিদরা ডায়াবেটিস রোগীদের খুব বেশি পরিমাণে এটি পান না করতে পরামর্শ দিয়েছেন।
বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিস রোগীরা দিনে একটা ডাবের পানি খেতে পারেন। এর বেশি না খাওয়াই ভালো। আর বেশিরভাগ সময় তাদের খালি পেটে এবং দিনের প্রথম ভাগে তা খাওয়ার পরামর্শ দিয়েছেন তারা। বিশেষজ্ঞরা জানান, খুব বেশি ডাবের পানি খেলে ডায়াবেটিস রোগীদের কারও কারও পেটে গ্যাস তৈরি হতে পারে। এছাড়া রক্তে শর্করার পরিমাণ বেড়ে ঘন ঘন প্রসাবের সমস্যা দেখা দিতে পারে।
বিশেষজ্ঞরা বলেন, ডাবের পানির প্রধান উপাদান হচ্ছে গ্লুকোজ। ডায়াবেটিস রোগীদের জন্য দিনে একবার খাওয়াই ভালো। তবে অন্য যেকোন ফলের রসের চেয়ে এটা তাদের জন্য বেশি উপকারী।
সূত্র : হিন্দুস্তান টাইমস