‘ডানা মেলল’ফ্লাইং স্পোর্টস কার

ফিলিপাইন্সের একজন উদ্ভাবক উড়তে পারে এমন একটি গাড়ি তৈরি করেছেন, যাকে ফ্লাইং স্পোর্টস কার বলছেন তিনি। সড়কে সময় নষ্ট থেকে বাঁচতে ভবিষ্যতে পরিবহন ব্যবস্থা কেমন হবে, এই গাড়িতে তারই প্রকাশ ঘটেছে বলে মনে করা হচ্ছে।

মানুষহীন ছোট ড্রোনে ব্যবহৃত ‘মাল্টিকপ্টার’ প্রযুক্তিতে পরিচালিত হয় এই গাড়ি। এর উদ্ভাবক কিজ মেনদিওলা ক্যামেরা চালাতেন, এক সময় নাচতেন তিনি। ‘কনসেপ্টো মিলেনিয়া’ নামের এই গাড়ি ঘণ্টায় ৩৭ মাইল বেগে ২০ ফুট পর্যন্ত উঁচুতে উড়তে পারে। তবে এর প্রথম ফ্লাইট হয় ১০ মিনিটের মতো। অভিনব এই গাড়িতে উড়ছেন একজন গণমাধ্যম কর্মী।

উদ্ভাবক কিজ মেনদিওলা জানান, ২২০ পাউন্ড (প্রায় ১০০ কেজি) বহণে সক্ষম এই উড়ন্ত গাড়িয় ফিলিপাইন্সের রাজধানী ম্যানিলার মতো যানজটের শহরগুলোতে চলাচলের জন্য কয়েক ঘণ্টা সময় বাঁচিয়ে দেবে।

ছয়টি লিথিয়াম আয়ন ব্যাটারিতে চলে এই গাড়ি। এর একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর অংশীদারিত্বের ভিত্তিতে এ প্রকল্প এগিয়ে নেয় স্টার-৮ নামের একটি অস্ট্রেলিয়ান কোম্পানি।

ক্রাফট্স ১৬ রোটারি মোটর এই গাড়িকে উড়িয়ে রাখে। উড়তে উড়তে যাওয়ার সুবিধা সম্পর্কে মনেদিওলা বলেন, ‘সড়কে কোনো দূরত্বে যেতে যেখানে এক ঘণ্টা লাগবে, সেখানে এতে আপনি মাত্র পাঁচ মিনিটে পৌঁছে যাবেন।’

ফিলিপাইন্সের বাতানগাস প্রদেশে রবিবার নিজের উদ্ভাবিত উড়ন্ত গাড়ির পরীক্ষা চালানোর পর আনন্দ উদযাপনে কিজ মেনদিওলা।- ডয়চে ভেলে