টসকে গুরুত্বপূর্ণ বললেন মাহমুদউল্লাহ

    গত কয়েকদিন ধরেই কলম্বোর আকাশে কালো মেঘের লুকোচুরির খেলা চলছে। আর তাই এখানকার আবহাওয়াটা খুব একটা ভালো নয়। সোমবার থেকে আকাশে মেঘ জমে আছে। এমনকি আগেরদিন (১২ মার্চ) সকাল থেকে দূপুর পর্যন্ত মাঝারি ধরণের বৃষ্টিও হয়েছে।

    তবে বিকালের পর থেকে বৃষ্টি না হওয়ায় ভালোয়-ভালোয় শেষ হয়েছে ভারত-শ্রীলঙ্কা ম্যাচ। নিদাহাস ট্রফিতে এ পর্যন্ত যে চারটি ম্যাচ হয়েছে। তাতে যারা পরে ব্যাটিং করেছে,তারাই ম্যাচ জিতেছে। আর তাই এমন আবহাওয়ায় টসকে অনেক গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

    আগেরদিন গভীর রাত থেকে আবার গুঁড়ি গুঁড়ি বৃষ্টি এবং সেটা চললো মঙ্গলবার (১৩ মার্চ) দুপুর পর্যন্ত। এদিন সকাল দশটায় প্রেমাদাসায় অনুশীলন করার কথা ছিল বাংলাদেশ দলের। কিন্তু বৃষ্টির কারণে সম্ভব হয়নি সেটা। জিম করেই সন্তষ্টু থাকতে হয়েছে টাইগারদের।

    প্রাকটিস শেষ করে ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলন করার কথা ছিল। কিন্তু প্রাকটিস না হওয়ায় আগে ভাগেই মাহমুউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে প্রেমাদাসার কনফারেন্স রুমে হাজিন হন বিসিবির মিাডিয়া ম্যানেজার রাবিদ ইমাম।

    এমন আবহাওয়ায় টস অনেকটাই গুরুত্বপূর্ণ। প্রথম দিকে বোলাররা উইকেট থেকে সাহায্য পেয়ে থাকেন। আর পরের দিকে ব্যাট করা অনেক সহজ হয়ে যায়। এমনিতে প্রেমাদাসার উইকেট ব্যাটিং বান্ধব। চার ম্যাচের চারটিতেই পরে ব্যাট করা দল জিতেছে। তাই টসকে অতি গুরুত্বপূর্ণ মনে করছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

    বিশেষ করে নিদাহাস ট্রফিতে পরের দিকে সেটা আরো ব্যাটিং উপযোগী হয়ে যায়। আর তাই টস জিতলে পরের ব্যাট নেয়ার সিদ্ধান্ত নিতে দুবার ভাবেন না কোনো অধিনায়ক।

    এ প্রসঙ্গে মাহমুদউল্লাহ বলেন,‘ হ্যাঁ, এমন আবহাওয়ায় টস অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রথম দিক বোলাররা একটু সুবিধা পান। কিন্তু পরের দিকে ব্যাট করা খুব সহজ হয়ে যায়। এমনিতেই এটা ব্যাটিং উইকেট। এখানে শেষে যারা ব্যাট করেছেন তারাই সাধারণত জিতেছে।’

    আগেরদিন উইকেটে এবং বৃষ্টির কারণে প্রাকটিস করতে পারেননি মুশফিক-তামিমরা। মঙ্গলবারও হলো হলো না। গুরুত্বপূর্ণ ম্যাচের আগে প্রাকটিস না হওয়ায় ভীষণ হতাশ বলে জানান মাহমুদউল্লাহ।

    এ প্রসঙ্গে তিনি বলেন,‘ গতকাল হয়নি, আজও এই অবস্থা। প্রাকটিস হলে অবশ্যই ভালো হতো। কিন্তু কিছু তো করার নেই। দেখি আবহাওয়া ভালো হয় কিনা। ভালো হলে আজ পরের দিকে একটা সেশন প্রাকটিস করার চেষ্টা করব।’