জাপানে এবার আঘাত হেনেছে শক্তিশালী টাইফুন ‘জংদারি’।

আন্তর্জাতিক ডেস্ক :জাপানে যেন শনির দশা লেগেছে। দুর্যোগ ছাড়ছেই না দেশটিকে। প্রচণ্ড বন্যা ও তাপপ্রবাহের পর এবার দেশটিতে আঘাত হেনেছে শক্তিশালী টাইফুন ‘জংদারি’।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, জাপানে একটি শক্তিশালী টাইফুন আঘাত হেনেছে। এতে প্রবল বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ১৮০ কিলোটার বেগে ঝোড়ো বাতাস বইছে।

জংদারি কোরিয়ান শব্দ, যার অর্থ ভরত পাখি। স্থানীয় সময় শনিবার দিবাগত রাত ১টায় টাইফুনটি হংসু দ্বীপের মূলভূমিতে আঘাত হানে।

আবহাওয়া কর্মকর্তারা জানিয়েছেন, আঘাত হানার পর অনেকটা মৌসুমি ঝড়ে পরিণত হয়েছে টাইফুনটি। তবে তারা টাইফুনে প্রবল বৃষ্টির ফলে ভূমিধস সম্পর্কে সবাইকে সতর্ক করে দিয়েছেন।

জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে, টাইফুনের আঘাতে দেড় লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছেন এবং কমপক্ষে ১৬ জন আহত হয়েছেন।

এর আগে, টাইফুনের আগমন বার্তায় দ্বীপটির পশ্চিমের শোবারা শহরের ৩৬ হাজার ৪০০ এবং কুরে শহরের ৬ হাজার ৩০০ জনকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়।

হিরোশিমার গভর্নর হিদেহিকো ইউঝাকি বলেছেন, ‘আমরা আশঙ্কা করছি টাইফুনে বন্যা ও প্রবল বাতাসের কারণে অনেক লোক অন্যত্র সরে যেতে ব্যর্থ হবে।’

উল্লেখ্য, জাপানে গত এক মাসের ব্যবধানে প্রবল বন্যায় দুই শতাধিক লোক এবং প্রচণ্ড তাপপ্রবাহে ৫০ এর বেশি লাক নিহত হওয়ার পর এই টাইফুন আঘাত হানলো।

তথ্য : বিবিসি