চুরি করবেন তো বমি করবেন!

  • বাই সাইকেল চুরি ঠেকাতে এমন একটি তালা বানানো হয়েছে যেটা চোর কাটা শুরু করলে সেখান থেকে এমন গ্যাস নিঃসরণ হবে যার ফলে বমি চলে আসবে চোরের। চোখে ধুয়াশা দেখবেন আর কাপড় চোপড় ময়লা করে ফেলবেন! মানে সেখান থেকে কিছু পদার্থ বের হয়ে চোরের কাপড়চোপড় ময়লা করে ফেলবে। সেই স্টিলের তালার ভেতরে রয়েছে সংকুচিত গ্যাস। কাটলেই বের হয়ে যাবে! আর বিব্রতকর অবস্থায় পড়বেন চোর মহোদয়!
‘স্কাংকলক’ নামে ইউ আকৃতির তালাটি তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোর দ্যানিয়েল ও ইউবেস।

‘স্কাংকলক’ নামে এই তালাটি থেকে নিঃসরিত গ্যাস অনেক আধুনিক গ্যাস মাস্ক ভেদ করেও যাবে। সাধারণত সাইকেল চোররা তত আধুনিক মাস্ক ব্যবহার করতে যাবেন না। তবে এ তালাতে ব্যবহারকারীর কোনো সমস্যা হবে না। কোনো চোর যখন এটা কাটতে যাবে তখনই গ্যাসটা নিঃসরিত হবে। স্টিলের তৈরি এ তালাটির দাম পড়বে ১০০ ডলার। একবার গ্যাস নিঃসরণ হলে এটা রিপ্লেস করতে হবে।

সান ফ্রান্সিসকোতে ২০১৪ সালে প্রায় ৪,০৮৫ টি বাইসাইকেল চুরি হয়েছিল। গড়ে প্রতিদিন চুরি হয়েছে প্রায় ১১টি। একই বছর লন্ডনে ১৭,৮০০ টি চুরির খবর পাওয়া যায়। কিন্তু বেশিরভাগ চুরির খবরই জনসমক্ষে আসে না। এজন্য আসল সংখ্যাটা এক লাখের কাছাকাছি হবে।

প্রথমে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে এই তালা বিক্রি শুরু হলেও ইউরোপের বিভিন্ন দেশে শীঘ্রই এটি বিক্রি শুরু হবে। যুক্তরাজ্য, নেদারল্যান্ড, জার্মানি, ফ্রান্স, ডেনমার্ক, ফিনল্যান্ড, বেলজিয়াম, সুইডেন ও জাপানেও বাইসাইকেল চুরি হয় প্রচুর।

যেখানে শক্তিশালী ও ভালো তালা সাইকেল চুরি কমাতে পারেনি সেখানে এই তালার প্রতি বাজারে আগ্রহ তৈরি হয়েছে। ক্রাউডফান্ডিং করার চেষ্টা করে ইন্ডিগোগো নামে প্রতিষ্ঠানটি প্রথম দিনেই ৮ হাজার মার্কিন ডলার সংগ্রহ করেছে। তাদের টার্গেট ২০ হাজার মার্কিন ডলার সংগ্রহ করা। সূত্র : বিবিসি