ঘরে বসে দূর করুন ব্রন-ফুসকুড়ির দাগ

সাধারণত ব্রণ বা ফুসকুড়ি সেরে যাওয়ার পর ত্বকে এক ধরনের কালো দাগ থেকে যায়। চিকিৎসায় ব্রণ ও দাগ দূর করতে হলে যে সব ওষুধ বা ক্রিম ব্যবহার করতে হয়, সেগুলো ব্যয়বহুল। এছাড়া এসব ওষুধে পার্শ্বপ্রতিক্রিয়ার আশঙ্কাও থেকে যায়।

আয়ুর্বেদিক জার্নাল ফর মেডিকেল সায়েন্সেসে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, ব্রণ ও ফুসকুড়ির কালো দাগ দূর করার জন্য এমন এক ঘরোয়া উপায় রয়েছে, যা মাত্র ৭ দিনে মুখের ত্বক দাগমুক্ত করে তুলবে। আসুন, জেনে নিই সেই ঘরোয়া উপায়—

১. লেবুর রস সরাসরি মুখের দাগযুক্ত অংশে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট পরে সাদা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দিনে দু’বার এটা করলে ৫-৭ দিনের মধ্যে উপকার পাবেন।

২. এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে মুখের কালো দাগের উপর হালকাভাবে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

৩. এক চা চামচ লেবুর রসের সঙ্গে এক চা চামচ টমেটোর রস মিশিয়ে নিন। এ মিশ্রণে এক চা চামচ ওটমিল দিয়ে নিতে পারেন। এরপর মিশ্রণটি মুখের দাগের অংশে লাগিয়ে ১৫ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দিনে দুই বার করে এটা করলে দ্রুত ফল পাওয়া যাবে।

লেবুতে যে সাইট্রিক অ্যাসিড থাকে, তা ত্বকের জন্য খুবই উপকারী। এটি ত্বকের ওপর একটি অদৃশ্য সুরক্ষাকবচ তৈরি করে। সেই সঙ্গে ব্রণ বা ফুসকুড়ির কারণ হিসেবে কাজ করা ব্যাকটেরিয়াগুলোকেও মেরে ফেলে। লেবু ত্বকের তৈলাক্তভাব দূর করে। সূত্র: জিনিউজ।